কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক সংলাপ অনুষ্ঠিত

রবিবার, ১৭ অক্টোবর ২০২১ | ২:৫৬ অপরাহ্ণ

কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক সংলাপ অনুষ্ঠিত
apps

সিরাজগঞ্জের কাজিপুরে জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক জেলা পর্যায়ে সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

১৬ ই অক্টোবর শনিবার বেলা দশটা থেকে দিনব্যাপী কাজিপুর উপজেলা পরিষদ মিলনায়তনে এই সংলাপে সভাপতিত্ব করেন জলবায়ু পরিবর্তন বাস্তুচ্যুতি এবং অভিবাসন বিষয়ক কমিটির সদস্য, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কমিটির সভাপতি এবং সিরাজগঞ্জ-১ কাজিপুর সাংসদ প্রকৌশলী তানভীর শাকিল জয়।

অনুষ্ঠানে করোনাকালে বিদেশ থেকে ফেরত আসা ব্যক্তি, সুশীল সমাজের প্রতিনিধি, সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, এনজিও কর্মকর্তা, সাংবাদিকগণ অংশ নেন।

অনুষ্ঠানে অংশ নেন কসাস এন্ড মাইগ্রেশন এন্ড ডেভেলবপমেন্ট কমিটির অন্যতম সদস্য, নীলফামারী -৩ আসনের সংসদ সদস্য রানা মোহাম্মদ সোহেল, সদস্য ও সাবেক এমপি রোকসানা ইয়াসমিন সুতি এবং সাবেক এমপি সেলিনা জাহান লিটা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে কৃষি মন্ত্রণালয়ের যুগ্ন সচিব কাজী আবুল কালাম, সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মনির হোসেন, ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের পরিচালক জেসিয়া খাতুন, বাংলাদেশ অভিবাসী ফোরামের (বিওএএফ) চেয়ারম্যান নাজমুল আহসান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ওয়ারবি ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর চেয়ারম্যান সৈয়দ সাইফুল হক। এছাড়াও কাজিপুরের প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন কাজিপুর উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান সিরাজী, কাজিপুর উপজেলা নির্বাহী অফিসার জাহিদ হাসান সিদ্দিকী।

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবাসীকল্যাণ ও জনশক্তি রপ্তানি ( বিএমইটি) স্পেশালিষ্ট ডঃ নুরুল ইসলাম। বাংলাদেশ পার্লমেন্টারিয়ানস কসেস অন মাইগ্রেশন এন্ড ডেভেলপমেন্ট এর এই সংলাপে জলবায়ু পরিবর্তনের নানা কারণ চিহ্নিতকরণ, মোকাবেলায় জটিলতাসমূহ, উত্তরণের নানা দিক, বাস্তকুহারাদের বাস্তব অভিজ্ঞতা, বিদেশ ফেরৎদের নানা সমস্যা, উত্তণের চেষ্টার বিষয়ে অংশগ্রহণ কারীগণ খোলামেলা মতামত ব্যক্ত করেন ।

 

Development by: webnewsdesign.com