কাজিপুরে জমে উঠেছে নৌকায় পাটের হাট

বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১ | ৬:১৪ অপরাহ্ণ

কাজিপুরে জমে উঠেছে নৌকায় পাটের হাট
apps

সিরাজগন্জের কাজিপুরে বেশ কিছু দিন আগে থেকেই জমি থেকে পাট উত্তোলনের পর শুরু হয়েছে পাট বাজারজাতকরণ।উপজেলার ঐতিহ্যবাহী নাটুয়াপাড়া হাটে যমুনা নদীর পাড়ে নৌকার উপরে জমে উঠেছে সোনালী আশ পাট বেচা-কেনা ।

উপজেলার চরাঞ্চলের জমিতে উৎপাদিত পাট বিক্রয় করতেএবং আশেপাশের বিভিন্ন উপজেলা পাট ক্রয়- বিক্রয় করতে এ হাটে আসে।বর্তমানে বাজারে পাটের ভালো দাম থাকায় উৎপাদন খরচ পুষিয়ে লাভবান হচ্ছে কৃষকরা।

যমুনা নদীর পাড়ে উপজেলার প্রাচীন ও ঐতিহ্য বাহী নাটুয়াপাড়া হাটটি সপ্তাহে দুুদিন শনিবার ও বুধবার ভোরে পাটের হাট ছেয়ে যায়। বিক্রি উপযোগী সোনালী আশে উপজেলার চরাঞ্চলের জমিতে পাট উৎপাদন ভালো হওয়ায় কৃষক – পাইকার- ক্রেতাদের হাঁক ডাকে জমে উঠেছে বেচাকেনা। ট্রলার নৌকা করে জামালপুরের সরিষাবাড়ি, বগুড়ার সারিয়াকান্দি,টাংগাইলের ভুয়াপুর সহ বিভিন্ন উপজেলা থেকে পাট ক্রয় করতে পাইকাররা আসে এ হাটে। গত বছরের চেয়ে এ বছর বেড়েছে চাহিদা ও দাম।

মন প্রতি পাট বিক্রি হচ্ছে ২৫০০-৩৫০০টাকায়।এতে উৎপাদন খরচ পুষিয়ে লাভবান হচ্ছে কৃষকরা।হাটের ক্রেতা- বিক্রেতা ও কৃষকের সাথে কথা বলে জানা যায় এ সব তথ্য। সরিষাবাড়ি উপজেলার পাটের পাইকার সাইফুল ইসলাম বলেন, পাট কিনে এক নৌকা থেকে অন্য নৌকায় তোলা সহজ হয়।যোগাযোগের সুবিধা হয়।প্রতিহাটে তিনি ৪০- ৬০ মন পাট নৌকা থেকে ক্রয় করেন বলে জানান।চরগিরিসের পাটের ব্যাপারি রুবেল আলম বলেন, পাট টানে থেকে কিনে নৌকায় তোলা অসুবিধা হয়।

তাই নৌকা থেকে পাট কিনি।তিনি প্রতিহাটে ৬৯-৭০ মন পাট ক্রয় করেন। চরনাটিপাড়ার কৃষক আব্দুর রশিদ মন্ডল বলেন আমি ৩ বিঘা জমিতে পাট চাষ করেছিলাম ফলন ভালো হয়েছে,বিক্রি করে বেশ দাম পেয়েছি ।

হাট কমিটির সদস্য আব্দুর রহিম মাস্টার বলেন, পাট কিনতে টাংগাইলের ভুয়াপুর, কুড়িগ্রামের ভুরুংগামারি ও জামালপুরের মাদারগঞ্জ থেকে অনেক পাইকার পাট কিনতে আসে।প্রতি হাটে ১ থেকে ২ হাজার মন পাট ক্রয় – বিক্রয় হয়। হাট কমিটির সভাপতি, ইজারাদার ও নাটুয়ারপাড়া ইউপি চেয়ারম্যান আব্দুল মান্নান চান বলেন,এ হাটে কাজিপুরের বাইরে বিভিন্ন উপজেলা থেকে পাট ক্রয়- বিক্রয় করতে পাইকাররা আসে। প্রতি হাটে প্রায় এক থেকে দেড় হাজার মন পাট ক্রয়- বিক্রয় করে। এবারের পাটের দাম ভালো থাকায় কৃষকরা খুশি।

উপজেলা কৃষি অফিসার রেজাউল করিম জানান, খরিপ ১/২০২০-২১ মৌসুমে ৫৫৫৫ হেক্টর জমিতে পাট চাষ করা হয় যার উৎপাদিত পাটের পরিমাণ ১২৭২৮ মেট্রিক টন।পাটের ফলন ভালো হওয়ায় এবং দাম ভালো থাকায় কৃষকরা লাভবান হবে। কাজিপুর পাট অফিসের উপ-সহকারী পরিচালক আবু জোহা জানান, কাজিপুরে ৩৩০ হেক্টর জমিতে পাট উৎপাদন হয়েছে ২০ মেট্রিক টন।

Development by: webnewsdesign.com