করোনার প্রাদুর্ভাবে বিদেশ থেকে ফিরেছেন ৪৬ হাজার নারী শ্রমিক

সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০ | ১২:০০ অপরাহ্ণ

করোনার প্রাদুর্ভাবে বিদেশ থেকে ফিরেছেন ৪৬ হাজার নারী শ্রমিক
ফাইল ছবি।
apps

মহামারি করোনাকালে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ফেরত এসেছেন ৪৬ হাজারেরও বেশি নারী কর্মী। তাদের অনেকেই নির্যাতন ও কারাগারে থেকে মানসিক স্বাস্থ্যহীনতায় ভুগছেন। কাজ হারিয়ে শূন্য হাতে দেশে ফিরে আসা এসব নারী এখন দিশেহারা হয়ে আছেন বিভিন্ন সংকটে।

বিদেশ ফেরত শিরিন আক্তার নামের ব্রাহ্মণবাড়িয়ার এক নারী জানান, তিনি দুই সন্তান নিয়ে স্বামী পরিত্যাক্তা। বেশ কিছুদিন অভাবের সাথে যুদ্ধ করে সৌদি আরবে যান গৃহকর্মীর কাজে। সেখানে সাত মাস বেতন না পেয়ে ও মালিকের নির্যাতন সইতে না পেরে পালিয়ে আশ্রয় নেন বাংলাদেশ দূতাবাসে। মালিকের করা মামলায় ২ বছর ৪ মাস জেল খেটে গত ২৬ নভেম্বর খালি হাতে ফিরে এসেছেন দেশে।

এ বিষয়ে বাংলাদেশ অভিবাসী মহিলা শ্রমিক অ্যাসোসিয়েশন (বমসা) ও বাংলাদেশ নারী শ্রমিক কেন্দ্র জানায়, বিভিন্ন দেশে গৃহকর্মী হিসাবে যাওয়া নারীদের ওপর করোনাকালে কাজের চাপ বেড়েছে। নির্যাতন ও যৌন হয়রানিও বেড়েছে বহুগুনে। তারা অনেকেই খাবার পাননি নিয়মিত।

ওমান ফেরত নরসিংদীর নারী নূরজাহান জানান, ১৪ মাস বিদেশে কাজ করে জমানো টাকা দিয়ে গরু-ছাগল কিনে বাঁচার চেষ্টা করছেন। কেউ তাকে সাহায্য করেনি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসি কল্যাণ ডেস্ক জানায়, চলতি বছরের এপ্রিল থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ২০ হাজার ২৩৮ জন নারী শ্রমিক। সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন ১০ হাজার ৪৬১ জন। কাতার থেকে ৪ হাজার ৩২৮ জন, ওমান থেকে ২ হাজার ৯১৬ জন, লেবানন থেকে ২ হাজার ৮০৩ জন ও জর্ডান থেকে ১ হাজার ৮৭৬ জন ফিরে এসেছেন।

বেসরকারি সংস্থা ব্র্যাকের তথ্যমতে, অনেক নারী নিপীড়নের শিকার হয়ে মানসিকভাবে বিপর্যস্থ হয়ে দেশে ফিরছেন। গত দুই বছরে মানসিক অসুস্থ হয়ে দেশে ফেরা ৬৩ কর্মীকে পরিবারের কাছে পৌঁছে দিয়েছে সংস্থাটি। এর মধ্যে ৫৮ জন নারী কর্মী।

Development by: webnewsdesign.com