এবার আরেকটি বিদেশি তেল ট্যাংকার আটক করল ইরান

বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩ | ১২:৫৫ অপরাহ্ণ

এবার আরেকটি বিদেশি তেল ট্যাংকার আটক করল ইরান
এবার আরেকটি বিদেশি তেল ট্যাংকার আটক করল ইরান
apps

হরমুজ প্রণালী থেকে আরেকটি বিদেশি তেল ট্যাংকার আটক করল ইরান। আইন অমান্য করায় জাহাজটিকে আটক করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি। তবে এ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনও জানানো হয়নি।

এ নিয়ে আমেরিকার সঙ্গে উত্তেজনার মধ্যে এক সপ্তাহের ব্যবধানে দু’টি তেলের জাহাজ জব্দ করল ইরান। আমেরিকার নৌবাহিনীর পঞ্চম নৌবহর দাবি করেছে, হরমুজ প্রণালী থেকে যে জাহাজটিকে ইরান আটক করেছে সেটি পানামার পতাকাবাহী একটি তেল ট্যাংকার। পঞ্চম বহরের প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায় বিপ্লবী গার্ডের কয়েকটি দ্রুতগতির জাহাজ তেলবাহী ট্যাংকারটির কাছে যাচ্ছে। সেটি পানামার পতাকাবাহী নিয়োভি জাহাজ বলে জানা গেছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, জাহাজটিকে জোরপূর্বক ইরানি জলসীমায় নিয়ে যায় বিপ্লবী গার্ড।

ইরানের রাষ্ট্রীয় বার্তাসংস্থা মিজান জানিয়েছে, এক বাদীর অভিযোগের ভিত্তিতে আদালতের নির্দেশে জাহাজটি জব্দ করা হয়েছে। এর আগে গত ২৮ এপ্রিলও মার্শাল আইল্যান্ডসের পতাকাবাহী একটি জাহাজকে ওমান সাগর থেকে আটক করে ইরানি বাহিনী। ওই জাহাজটি ইরানের একটি নৌযানকে ধাক্কা দিলে কয়েকজন ইরানি নাবিক আহত ও নিখোঁজ হয়।

দুর্ঘটনাটি ঘটে পারস্য উপসাগরে। কিন্তু দুর্ঘটনায় জড়িত জাহাজটি আহতদের সহায়তায় এগিয়ে না এসে উল্টো পারস্য উপসাগর থেকে পালিয়ে যেতে থাকে। এ অবস্থায় ইরানের নৌ সেনারা আন্তর্জাতিক আইন অমান্যকারী জাহাজটিকে ওমান সাগর থেকে আটক করতে সক্ষম হয়। সূত্র: রয়টার্স, আল জাজিরা

Development by: webnewsdesign.com