এই জানুয়ারিতে ইউরোপের যে ৫ শহরে বেড়াবেন

বৃহস্পতিবার, ০৯ জানুয়ারি ২০২০ | ৭:০৮ অপরাহ্ণ

এই জানুয়ারিতে ইউরোপের যে ৫ শহরে বেড়াবেন
apps

ইউরোপে জমজমাট ভ্রমণ মৌসুম হলো গ্রীষ্মকাল। তবে ঠান্ডা আবহাওয়ায় মানিয়ে নিতে পারলে শীতে ইউরোপকে মনে হবে স্বর্গ! এ সময় ভিড়ভাট্টা কম থাকে। দর কষাকষির দক্ষতা থাকলে কম খরচে ঘুরে আসা যায় ইউরোপের বিভিন্ন জায়গায়। কারণ শীতে জিনিসপত্রের দাম তুলনামূলক কম থাকে। ইউরোপে জানুয়ারিতে বেড়ানোর সেরা পাঁচটি জায়গার কথা জেনে নিন।

ইতালির ফ্লোরেন্স

ইতালির রেনেসাঁ প্রিয় এই শহর জানুয়ারিতে বেশ ঠাণ্ডা থাকে। তাই এ সময় ফ্লোরেন্সের বিখ্যাত জাদুঘরগুলোতে ঘোরা বুদ্ধিমানের কাজ। উফিজি গ্যালারিতে সান্ড্রো বত্তিসেলির ‘বার্থ অব ভেনাস’ এবং আকাদেমিয়া গ্যালারিতে মাইকেলেঞ্জেলোর ভাস্কর্য ‘ডেভিড’ দেখতে গিয়ে মানুষের সারি কম পাবেন। ফ্লোরেন্সের অন্যান্য জাদুঘরগুলো ঘুরে দেখা যেতে পারে। এ তালিকায় উল্লেখযোগ্য মুজেও দেল’ অপেরা দেল দুয়ামো (ফ্লোরেন্সের বিখ্যাত ক্যাথেড্রালের অংশ), পালাৎসো স্ত্রৎসি (সমসাময়িক শিল্পকর্ম)।

নরওয়ের ট্রমসো

শীতে জবুথবু না হতে চাইলে একগাদা গরম কাপড় সঙ্গে নিয়ে নরওয়ের উত্তরাঞ্চলীয় গন্তব্য ট্রমসোতে গেলে মন জুড়িয়ে যাবে! শহরটিতে জানুয়ারিতে বার্ষিক আর্কটিক লাইট ফেস্টিভ্যাল (নর্দার্ন লাইট ফেস্টিভ্যাল) হয়ে থাকে। আন্তর্জাতিক এই সংগীত উৎসব ২৩ জানুয়ারি শুরু হয়ে চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। জ্যাজ থেকে শুরু করে অষ্টাদশ শতকের যন্ত্রসংগীত উপভোগ করা যাবে এতে। সুমেরুপ্রভার সত্যিকারের সৌন্দর্য দেখা যায় এ মাসেই। রাতের আঁধারে বর্ণিল প্রাকৃতিক আলোয় মন্ত্রমুগ্ধ হয়ে যায় পর্যটকরা। তাজা আর্কটিক সামুদ্রিক খাবারের স্বাদ না নিলে মিস করবেন
!
মোনাকোর হোটেল ডি প্যারিস মন্টে-কার্লো

ভূমধ্যসাগরের পাশে এই সৌন্দর্যমণ্ডিত সমুদ্রতীরবর্তী অঞ্চল সারাবছরই উপভোগ্য। তবে জানুয়ারিতে রেসিং ভক্তদের জন্য মোনাকোর শহরটি বিশেষ জায়গায় পরিণত হয়। আগামী ২০ থেকে ২৬ জানুয়ারি র‌্যালি মন্টে-কার্লোর ৮৮তম আসর হবে। প্রতিবেশী দেশ ফ্রান্সে প্রতিযোগিতা শুরুটা হলেও শেষ হবে মন্টে কার্লোতে। শহরটিতে মোনাকোর রাজা রেইনিয়ার তৃতীয়র গাড়ির সংগ্রহশালা ঘুরে দেখা পর্যটকদের ভালো লাগার ব্যাপার। এতে রয়েছে রোলস রয়েস থেকে শুরু করে আলফা রোমিও। সম্প্রতি সংস্করণ করা হোটেল ডি প্যারিস মন্টে-কার্লো বিলাসবহুল থাকার জায়গা। এখানকার রুম ভাড়া করতে না পারলেও হোটেলটি ঘুরে দেখলে মন্দ হবে না!

সুইজারল্যান্ডের স্টাড

সুইজারল্যান্ডের এই পর্বতময় এলাকা জানুয়ারিতে পর্যটকদের জন্য সুবিধাজনক। আগামী ২৫ জানুয়ারি শুরু হয়ে ২ ফেব্রুয়ারি পর্যন্ত এখানে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক হট বেলুন ফেস্টিভ্যালে। শীতের নীল আকাশে বিশাল সব রঙিন বেলুনের মিছিল দেখার সুযোগ কেইবা মিস করতে চাইবে! আল্পস পর্বতমালার অতুলনীয় মনোরম দৃশ্য উপভোগ করেন অনেক ভ্রমণপ্রেমী। রোমাঞ্চপ্রেমীদের জন্য স্নো বাইক ফেস্টিভ্যাল হবে ১৭ থেকে ১৯ জানুয়ারি। তাছাড়া এ মাসের যেকোনও সময় স্টাডে রোমাঞ্চকর স্কিইং ও স্নোবোর্ডিং উপভোগ করা যায়।

স্পেনের ক্যানারি আইল্যান্ডস

ইউরোপের মধ্যে স্পেনের ক্যানারি আইল্যান্ডসের মতো উষ্ণতম কোনও জায়গা জানুয়ারিতে মিলবে না, যার গড় উষ্ণতা ২০ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেড। সমুদ্র সৈকতে ঘুরে বেড়ানোর পাশাপাশি চোখধাঁধানো আগ্নেয়গিরি আদলের ল্যান্ডস্কেপে হাইকিং করার সুযোগ আছে এখানে। এছাড়গা ওয়াটার-পার্কের রোমাঞ্চের জন্য যাওয়া যায় মনোমুগ্ধকর সিয়াম পার্কে। বোনাস হিসেবে ৩৬তম বার্ষিক আন্তর্জাতিক সংগীত উৎসব হবে ৯ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

Development by: webnewsdesign.com