ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি হওয়ার খবরে টুইটারে যা লিখলেন অমিতাভ বচ্চন

মঙ্গলবার, ২৫ অক্টোবর ২০২২ | ৩:১৫ অপরাহ্ণ

ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি হওয়ার খবরে টুইটারে যা লিখলেন অমিতাভ বচ্চন
ঋষি সুনাক (বামে) ও অমিতাভ বচ্চন
apps

ব্রিটেনের প্রধানমন্ত্রী হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক। গোটা ভারত যখন দিওয়ালির আলোয় সেজে উঠেছে। ব্রিটেনের এই ১০ নম্বর ডাউনিং স্ট্রিটও যেন তখন এক টুকরো ভারত। বিরল ছবি। কিন্তু এমনটা হবে না-ই বা কেন? কারণ ব্রিটেনের ২০০ বছরের ইতিহাস ভেঙে প্রধানমন্ত্রীর চেয়ারে বসতে চলেছেন প্রথম কোনও এশিয়ান ব্রিটিশ। আর এই খবরে উচ্ছ্বসিত সারা বিশ্ব। বিশেষত ভারতীয়রা। বাদ গেলেন না বলিউডের জনপ্রিয় অভিনেতা অমিতাভ বচ্চনও। টুইট করে নিজের আনন্দ প্রকাশ করেছেন বিগ বি। তিনি লেখেন, “ভারত মাতার জয়। অবশেষে মাতৃভূমি থেকে ব্রিটেন পেল নতুন প্রধানমন্ত্রী।”

সোমবার দীপাবলির রাতে সুদূর ব্রিটেন থেকে সেই খবর আসার পর থেকেই ভাবী প্রধানমন্ত্রীর ভারত-যোগ নিয়ে আলোচনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। প্রকাশ্যে নিজের ধর্মীয় বিশ্বাস নিয়ে কখনও সরব না হলেও নিজেকে বরাবরই ‘গর্বিত হিন্দু’ হিসেবেই তুলে ধরে এসেছেন ঋষি।

ঋষিই প্রথম নয়, বিশ্বের বিভিন্ন দেশেই প্রধানমন্ত্রী, প্রেসিডেন্টের মতো পদে রয়েছেন ভারতীয় বংশোদ্ভূতরা। ২০২১ সালের গোড়ার দিকে আমেরিকার ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব নেন ডেমোক্র্যাটিক পার্টির নেত্রী কমলা হ্যারিস। ঋষি এবং কমলা ছাড়াও এই তালিকায় রয়েছেন পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কোস্টা, গায়ানার প্রেসিডেন্ট মোহাম্মদ ইরফান, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ যুগনাউথের মতো রাষ্ট্রনেতারা।

Development by: webnewsdesign.com