ইরানের আকাশে অল্পের জন্য রক্ষা পেল পাকিস্তানি দুই বিমান

মঙ্গলবার, ২৬ জুলাই ২০২২ | ১:১২ অপরাহ্ণ

ইরানের আকাশে অল্পের জন্য রক্ষা পেল পাকিস্তানি দুই বিমান
apps

মধ্য আকাশে পাকিস্তান আন্তর্জাতিক এয়ারলাইনসের দুইটি বিমান অল্পের জন্য সংঘর্ষ থেকে রক্ষা পেয়েছে। ডনের খবরে বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাতের কাছে ইরানের আকাশে এই ঘটনা ঘটে। বিমান দুটি একই রুট এবং সমউচ্চতায় ছিল।সূত্রের বরাতে খবরে বলা হয়েছে, সম উচ্চতার দুই বিমান মুক্ত করার দায়িত্ব ছিল ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলের। কিন্তু তাদের অবহেলায় বিমান দুটো কাছাকাছি বিপদজনক দূরত্বে চলে গিয়েছিল।

খবরে আরও বলা হয়েছে, পিআইএ এর বোয়িং-৭৭৭ ইসলামাবাদ থেকে দুবাইয়ের রুটে ৩৫ হাজার ফুট উচ্চতায় ছিল। অন্যদিকে অন্য একটি বিমান কাতারের দোহা থেকে পেশওয়ারে আসছিল ৩৬ হাজার ফুট উচ্চতায়।দ্বিতীয় বিমান এ-৩২০ এর পাইলট ছিলেন সামিউল্লাহ আর বোয়িং ৭৭৭- এর পাইলট ছিলেন আতাহার হারুন। কিন্তু দুইটি বিমান খুব নিকটে চলে আসার পর একজনকে অধিক উচ্চতায় আরেকজনকে নিচে নামতে বলা হয়।

প্রত্যেকটি বিমানে থাকা বিমান সংঘর্ষ প্রতিরোধ পদ্ধতি (ট্রাফিক কলিশন অ্যাভয়ডেন্স সিস্টেম) যা স্বয়ংক্রিয়ভাবে বিমানকে দুর্ঘটনা এড়াতে নির্দেশনা দেয়। সেখানে নির্দেশনা পেয়ে দুই পাইলট বিমানের উচ্চতা রক্ষার বিষয়টি প্রতিপালন করেন।পাকিস্তান এয়ারলাইনসের একজন মুখপাত্র বলেছেন, তারা ইরানের এয়ার ট্রাফিক কন্ট্রোলের কাছে ঘটনা তদন্ত করার আহ্বান জানিয়েছেন।

Development by: webnewsdesign.com