ইউরোপ সফরে যুবরাজ মোহাম্মদ বিন সালমান

বুধবার, ২৭ জুলাই ২০২২ | ৫:৩৭ অপরাহ্ণ

ইউরোপ সফরে যুবরাজ মোহাম্মদ বিন সালমান
apps

ইউরোপ সফর করছেন সৌদি যুবরাজ (ক্রাউন প্রিন্স) মোহাম্মদ বিন সালমান। মঙ্গলবার (২৬ জুলাই) গ্রিস দিয়ে এ সফর শুরু করেন তিনি। এরপর তার ফ্রান্সে যাওয়ার কথা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আরব নিউজ।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, মঙ্গলবার গ্রিস এসে পৌঁছান যুবরাজ মোহাম্মদ। রাজধানী এথেন্সে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান দেশটির উপ-প্রধানমন্ত্রী প্যানাজিওটিস পিকরামেনোস।এদিনই দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিটসোটাকিসের সঙ্গে বৈঠক করেন যুবরাজ। এ সময় গ্রিসের মাটিতে উষ্ণ অভ্যর্থনার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।সৌদি আরব গ্রিস ও দক্ষিণ-পশ্চিম ইউরোপকে সস্তায় নবায়নযোগ্য শক্তি সরবরাহ করতে পারে বলেও জানান যুবরাজ।আরব নিউজ জানিয়েছে, যুবরাজের সফরে দুই দেশের মধ্যে জ্বালানি ও সামরিক সহায়তার মতো বিষয়গুলোতে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সৌদি সাংবাদিক ও ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগি হত্যকাণ্ডের পর এটা যুবরাজের প্রথম ইউরোপ সফর।২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাশোগিকে নৃশংসভাবে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ডের জন্য সৌদি যুবরাজকে দায়ী করা হয় এবং এ জন্য তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের কঠোর নিন্দার মুখে পড়েন।সম্প্রতি সৌদি আরব সফর করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন নেতার সফরের দুই সপ্তাহ পরই ইউরোপ সফরে এলেন যুবরাজ। চলতি মাসের শুরুর দিকে নিজের প্রথম মধ্যপ্রাচ্য সফরকালে সৌদি যুবরাজের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন বাইডেন।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে খাশোগি হত্যা ও মানবাধিকার ইস্যুতে সৌদিকে ‘একঘরে’ করার প্রতিশ্রুতি দিলেও তা একেবারেই ভুলে গেছেন তিনি।এ জন্য দেশে-বিদেশে সমালোচনার মুখেও পড়েছেন তিনি।মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ মিত্র রাজতান্ত্রিক সৌদি আরব। বর্তমানে যুবরাজ মোহাম্মদই কার্যত দেশটির শাসক।মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর মতে, সৌদি রাজপরিবারের সমালোচনা করায় যুবরাজই ওয়াশিংটন পোস্টের সাংবাদিক খাশোগিকে হত্যার ‘অনুমোদন’ দিয়েছিলেন। যদিও এ দাবি অস্বীকার করে আসছে সৌদি কর্তৃপক্ষ।

Development by: webnewsdesign.com