ইউক্রেন অভিমুখী সব জাহাজে তল্লাশি চালানো হবে বলে ঘোষণা দিয়েছে রাশিয়া

মঙ্গলবার, ০১ নভেম্বর ২০২২ | ২:৫৭ অপরাহ্ণ

ইউক্রেন অভিমুখী সব জাহাজে তল্লাশি চালানো হবে বলে ঘোষণা দিয়েছে রাশিয়া
ইউক্রেন অভিমুখী সব জাহাজে তল্লাশি চালানো হবে বলে ঘোষণা দিয়েছে রাশিয়া
apps

ইউক্রেন অভিমুখী সব জাহাজে তল্লাশি চালানো হবে বলে ঘোষণা দিয়েছে রাশিয়া । জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া দেশটির এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেছেন, কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবহরে হামলা চালিয়ে ইউক্রেন মারাত্মকভাবে ইস্তাম্বুল চুক্তি লঙ্ঘন করেছে এবং এই কারণে মস্কো অনির্দিষ্টকালের জন্য শস্য রফতানি বিষয়ক চুক্তি স্থগিত করতে বাধ্য হয়েছে।

সোমবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখার সময় তিনি এসব কথা বলেন। নেবেনজিয়া বলেন, তুরস্কে অবস্থিত কোঅর্ডিনেশন সেন্টার যদি একতরফাভাবে ইউক্রেনের জাহাজ ছেড়ে দেয় তাহলেও রাশিয়া সে সমস্ত জাহাজে তল্লাশি চালাবে। তিনি বলেন, ইউক্রেন অভিমুখী সমস্ত জাহাজে রাশিয়া তল্লাশি চালাবে।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ইউক্রেনের ধ্বংসাত্মক তৎপরতা মারাত্মকভাবে ইস্তাম্বুল চুক্তিকে লঙ্ঘন করেছে। প্রকৃতপক্ষে, শস্য রফতানির নামে কৃষ্ণ সাগরে মানবিক করিডোর প্রতিষ্ঠার মাধ্যমে ইউক্রেন তাকে অন্তর্ঘাতমূলক তৎপরতার জন্য ব্যবহার করেছে। গত শনিবার ইউক্রেন কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌ বহরের উপর ড্রোন হামলা চালায়। নেবেনজিয়া নিরাপত্তা পরিষদে মূলত সেই কথাই তুলে ধরেছেন।

তিনি বলেন, “আমরা জানি না পশ্চিমা মদদে ইউক্রেন নতুন করে আবার কোন ধরনের সন্ত্রাসী হামলার পরিকল্পনা করছে। ফলে কৃষ্ণ সাগরে আমরা কোনও বেসামরিক জাহাজের জন্য নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারছি না। সূত্র: রয়টার্স, বিজনেস স্ট্যান্ডার্ড, এবিসি নিউজ

Development by: webnewsdesign.com