আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

সোমবার, ২১ অক্টোবর ২০২৪ | ৭:৩৩ অপরাহ্ণ

আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ
apps

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি তৈরি পোশাক কারখানা শ্রমিকরা।সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টা থেকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ত্রিমোড় এলাকায় অবস্থান নিয়ে অবরোধ ও বিক্ষোভ করেন তারা।

দুপুরে শেষ খবর পাওয়া পর্যন্ত রাস্তা অবরোধ করে রেখেছেন শ্রমিকরা। এর আগে সকাল ৮টার দিকে আশুলিয়ার গোরাট এলাকায় কারখানার সামনে থেকে মিছিল নিয়ে বাইপাইলে যান শ্রমিকেরা।

বিক্ষুব্ধ শ্রমিকদের অভিযোগ, তিন মাস ধরে বেতন, বোনাস পাননি তারা। এই নিয়ে দফায় দফায় মালিকপক্ষের সঙ্গে কথা হলে তারা বারবার আশ্বাস দিয়েও বেতন পরিশোধ করেনি। পাওনা না দিয়ে কারখানাটি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে দিয়েছে কর্তৃপক্ষ। কারখানার স্টাফদের চার থেকে পাঁচ মাসের বেতন বকেয়া আছে। এদিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ত্রিমোড়ে অবরোধ করায় বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কও বন্ধ রয়েছে। এতে দীর্ঘ যানজটের সৃষ্টি হওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন মানুষ। ঘটনাস্থলে সেনাবাহিনীর পাশাপাশি শিল্প পুলিশ ও জেলা পুলিশ রয়েছে।

বিজিএমইএ সভাপতি রফিকুল ইসলাম বলেন, আশুলিয়ার বড় কারখানাগুলো অনেক দিন ধরে বন্ধ আছে। সরকার, বিজিএমইএ, আইন-শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা করার পরও এই সমস্যার সমাধান করতে পারিনি। সেখানে আমাদের শ্রমিক নেতারাও কাজ করছেন। অবশেষে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় আমরা একটি সম্মিলিত সিদ্ধান্তে পৌঁছেছি। দু-একটি পয়েন্টে আমাদের কষ্ট হলেও আমরা আলোচনার মাধ্যমে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, শ্রমিক ভাই-বোনদের প্রতি আমার আহ্বান থাকবে তারা যেন যেকোনো আলোচনা ফ্যাক্টরিতে বসেই করেন। রাস্তা যেন বন্ধ না হয়, ভাংচুর যেন না হয়।

পোশাক কারখানায় চলমান অস্থিরতা প্রসঙ্গে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ঐক্য ফেডারেশনের সভাপতি সরোয়ার হোসেন বলেন, শুরুতে পোশাক কারখানার জুট ব্যবসা নিয়ে বহিরাগতরা পোশাক কারখানায় নানা অস্থিরতায় ইন্ধন দিলেও এখন এর সঙ্গে নানা উপাদান যুক্ত হয়েছে। গুজব ছড়িয়েও পোশাক কারখানার শ্রমিকদের মধ্যে অস্থিরতা তৈরি করা হয়েছে।

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, বকেয়া বেতন ও বোনাস পরিশোধের দাবিতে নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করেছেন পোশাক শ্রমিকরা। খবর পেয়ে ঘটনাস্থলে এসেছি। কেউ দুই মাস কেউ আরো বেশি মাসের বেতন পাননি। সমস্যা সমাধানে আলোচনা চলছে। তবে এখনো শ্রমিকরা রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছেন।

Development by: webnewsdesign.com