আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন দেশটির শতাধিক সংগীতশিল্পী

মঙ্গলবার, ০৫ অক্টোবর ২০২১ | ৫:৫৫ অপরাহ্ণ

আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন দেশটির শতাধিক সংগীতশিল্পী
apps

তালেবানের হাতে যাওয়ার পর কাবুলের পতনের পর আফগানিস্তান ছেড়ে পালিয়েছেন দেশটির শতাধিক সংগীতশিল্পী। এর বেশির ভাগই সংগীতের শিক্ষার্থী ও শিক্ষক।

এএফপির খবরে বলা হয়, তাদের ভয় ছিল, আফগানিস্তানের নতুন শাসকরা সংগীত জগতের ওপর ধরপাকড় চালাতে পারেন। সোমবার দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব মিউজিকের প্রতিষ্ঠাতা ও প্রধান আহমাদ সারমাস্তি এ তথ্য নিশ্চিত করেছেন। তালেবান ক্ষমতায় আসার পর থেকে দীর্ঘ পরিকল্পনার পর তারা দেশ ছেড়েছেন বলে জানান তিনি।

তিনি বলেন, এদিন সন্ধ্যায় তাদের প্রতিষ্ঠানের ১০১ সদস্য কাতারের রাজধানী দোহায় অবতরণ করেছেন। তাদের অর্ধেকের বেশি নারী। এসব সংগীতশিল্পীর পর্তুগালে চলে যাওয়ার ইচ্ছা আছে।

আহমাদ সারমাস্তি আরও বলেন, কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর সংগীত ও সংগীত শিল্পীদের বিরুদ্ধে বৈষম্য শুরু হয়। আফগানিস্তানের নাগরিকেরা আবার নীরব হয়ে যান।

এদিকে আসন্ন জি-২০ সম্মেলনে তালেবানের স্বীকৃতি নিয়ে আলোচনা চান ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এই সম্মেলন থেকে আফগানিস্তানের নতুন ক্ষমতাসীন গোষ্ঠীকে স্পষ্ট বার্তাও দিতে চান তিনি।

মঙ্গলবার ফ্রান্সের একটি রেডিও প্রেসিডেন্ট ম্যাঁক্রোর একটি সাক্ষাৎকার প্রকাশ করেছে। এই সাক্ষাৎকারে ফরাসি প্রেসিডেন্ট এসব কথা জানিয়েছেন।

Development by: webnewsdesign.com