লালন রূপালি পর্দায়

শনিবার, ১৯ অক্টোবর ২০২৪ | ১২:১৪ অপরাহ্ণ

লালন রূপালি পর্দায়
apps

গতকাল থেকে শুরু হয়েছে তিন দিনব্যাপী লালন মেলা। সাঁইজির ১৩৪তম তিরোধান দিবস উপলক্ষ্যে এ মেলার আয়োজন করা হয়েছে। বাংলার বাউল সাধক লালন সাঁই। তার জীবন-দর্শন দিনে দিনে বিশ্বব্যাপীময় হয়ে উঠেছে। ভক্তকূলের সংখ্যা বেড়েই চলেছে। তাকে নিয়ে লেখা হয়েছে অসংখ্য বই।

তার গান গেয়ে তৈরি হয়েছে অনেক তারকা। সাঁইজিকে নিয়ে দুই বাংলায় নির্মিত হয়েছে বেশ কিছু চলচ্চিত্র, নাটক, তথ্যচিত্র এবং যাত্রাপালা। তাকে নিয়ে নির্মিত সিনেমাগুলো নিয়ে আজকের ‘আনন্দ বিনোদন’-এর এই আয়োজন।

লালন ফকির (১৯৭২)

নাট্যকার আসকার ইবনে শাইখ-এর লেখা নাটকের অবলম্বনে, ১৯৭২ সালে সৈয়দ হাসান ইমাম ‘লালন ফকির’ সিনেমাটি নির্মাণ করেন। লালন সাঁইকে নিয়ে এটি তার প্রথম চলচ্চিত্র। এ চলচ্চিত্রে লালন সাঁইয়ের ভূমিকায় অভিনয় করেন উজ্জ্বল। আরো অভিনয় করেন কবরী, আনোয়ার হোসেন প্রমুখ। চলচ্চিত্রটির গানে কণ্ঠ দিয়েছেন আবদুল আলীম, নীনা হামিদসহ আরো অনেকে। সিনেমাটি ঢাকায় মুক্তি পায়।

লালন ফকির (১৯৮৭)

লালনকে নিয়ে দ্বিতীয় চলচ্চিত্র নির্মাণ করেন কলকাতার চলচ্চিত্র পরিচালক শক্তি চট্টোপাধ্যায়। তার পরিচালনায় নির্মিত ‘লালন ফকির’ সিনেমাটি ১৯৮৭ সালে কলকাতায় মুক্তি পায়। এ চলচ্চিত্রের সংলাপ ও চিত্রনাট্য রচনা করেন মন্মথ রায়। এতে লালনের ভূমিকায় অভিনয় করেন অসীম কুমার। মতি বিবি চরিত্রে সন্ধ্যা রায় ও সিরাজ সাঁই চরিত্রে অভিনয় করেন অসিত বরণ।

মনের মানুষ

২০১০ সালে সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে লালন সাঁইকে নিয়ে নির্মিত হয় ‘মনের মানুষ’ চলচ্চিত্র। ইতিপূর্বে লালনকে নিয়ে নির্মিত চলচ্চিত্রের মধ্যে এটিই বেশি দর্শকপ্রিয়তা পায়। বাংলাদেশ এবং ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এ চলচ্চিত্রটি পরিচালনা করেন গৌতম ঘোষ। ২০১০ সালে একই সময় ঢাকা ও কলকাতায় মুক্তি পায় আলোচিত- সমালোচিত এ সিনেমাটি।

গৌতম ঘোষের সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনায় ‘মনের মানুষ’ চলচ্চিত্রে লালনের ভূমিকায় অভিনয় করেন কলকাতার অভিনেতা প্রসেনজিৎ। সিরাজ সাঁইয়ের ভূমিকায় রাইসুল ইসলাম আসাদ। এতে আরো অভিনয় করেন চঞ্চল চৌধুরী, পাওলি দাম, প্রিয়াংশু চট্টোপাধ্যায়, তাথৈ, চস্কা, হাসান ইমাম প্রমুখ। সিনেমাটির সংগীত পরিচালনা করেন গৌতম ঘোষ। ১৫০ মিনিট দৈর্ঘ্যের এ চলচ্চিত্রটি প্রশংসার সাথে সাথে সমালোচিতও হয়েছে খুব। বিশেষ করে মানবধর্মে বিশ্বাসী লালনকে কোনো সূত্র ছাড়াই হিন্দু হিসেবে উপস্থাপন করার বিষয়টি বিতর্কের ঝড় তোলে। চলচ্চিত্রটি ৪১তম ভারত ফিল্ম ফ্যাস্টিভ্যালে সেরা চলচ্চিত্রের পুরস্কার অর্জন করে।

অন্ধ নিরাঙ্গম

হাসিবুর রেজা কল্লোল তার প্রথম চলচ্চিত্র নির্মাণ করেন লালনকে নিয়ে। ‘অন্ধ নিরাঙ্গম’ শিরোনামের এ চলচ্চিত্রটি মুক্তি পায় ২০১১ সালে। এ সিনেমায় লালনের জীবনী তুলে ধরা হয়নি। এতে তার মানবতাবাদী দর্শন আর তার ভাবাদর্শের অনুসারীদের বিভেদের মধ্যে লালনের অনুসন্ধান করা হয়েছে। একাধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও প্রশংশিত হওয়া এ চলচ্চিত্রটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জয়ন্ত চট্টোপাধ্যায়, রোকেয়া প্রাচী, সঞ্জীব আহমেদ, রিতু সাত্তার, ফখরুজ্জামান চৌধুরী, আমিনুর রহমান বাচ্চু, শিহাব পারভেজ, ইমদাদ ফকির, লাভলী ফকিরানী, মিডারি কারটিস, মাগালি লাভিরাত্তি, আনুশেহ আনাদিল, শফি মণ্ডল, মাইকেল কোল প্রমুখ।

Development by: webnewsdesign.com