শারদীয় দুর্গোৎসবের আজ মহাষ্টমী

বুধবার, ১৩ অক্টোবর ২০২১ | ৩:০৪ অপরাহ্ণ

শারদীয় দুর্গোৎসবের আজ মহাষ্টমী
apps

আজ বুধবার ১৩ অক্টোবর শ্রীশ্রী দুর্গাদেবীর মহাষ্টমী। নবরাত্রির অষ্টম তিথি। অষ্টমী তিথিতে দেবী দুর্গা পূজিত হন দেবী মহাগৌরী রূপে। দেবী মহাগৌরী দুঃখ নাশিনী।

ভক্তিভরে দেবী মহাগৌরীর (দেবী দুর্গার) পূজা করলে দেবী দুঃখ নাশ করে মনোবাঞ্ছা পূর্ণ করেন। দেবী মহাগৌরীর পূজা করলে রাহুর অশুভত্ব নাশ হয়। দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয়।

পুঞ্জিকা অনুসারে, ২৬ অশ্বিন, বাংলাদেশ ২৮ আশ্বিন ১৪২৮ বাংলা (১৩ অক্টোবর ২০২১ইং) বুধবার সূর্যোদয় ঘ ৬/৫/২৮ সূর্যাস্ত ঘ ৫/৪০/৪০। অষ্টমী তিথি রাত্রি ঘ ১২/১৮/৬ পর্যন্ত। পুর্ব্বাহৃ ৯/৫৭/১২ মধ্যে কিন্তু কালবেলানুরোধে ঘ ৮/৫৯/৯৬ মধ্যে শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর মহাষ্টমাদি কল্পারম্ভ, কেবল মহাষ্টমী কল্পারম্ভ ও মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা (অত্রকৃত্যে কালবেলানুরোধে নিরবকাশে ন বহু সম্মতঃ)।

পুর্ব্বাহৃ মধ্যে বীরাষ্টমী ব্রত ও মহাষ্টমী ব্রতোপবাস। রাত্রি ঘ ১১/২৯/৪ গতে ১২/১৭/৪ মধ্যে দেবীর অর্ধরাত্র বিহিত পূজা। রাত্রি ঘ ১১/৫৪/৬ গতে ১২/৪২/৬ মধ্যে সন্ধিপূজা। রাত্রি ঘ ১১/৫৪/ ৬ গতে সন্ধিপূজারম্ব। রাত্রি ঘ ১২/৪২/৬ মধ্যে সন্ধিপূজা সমাপন। কাল বৃহস্পতিবার ১৪ অক্টোবর শ্রীশ্রী শারদীয়া দুর্গাদেবীর মহানবমী কল্পারম্ভ।

শাস্ত্রে মতে, অষ্টমীতে দুর্গাপূজার এক অন্যতম বৈশিষ্ট্য হল কুমারী পূজা। প্রতিবছর দুর্গাপূজার মহাষ্টমী পূজার শেষে কুমারী পূজা অনুষ্ঠিত হয়। কুমারী পূজা বলতে বোঝায় তন্ত্রশাস্ত্র অনুযায়ী ১৬ বছরের কম অরজ:স্বলা কুমারী মেয়ের পূজা।

প্রধানত দুর্গাপূজার অঙ্গ হিসেবে এই পূজা হলেও কালীপূজা, জগদ্ধাত্রী পূজা এবং অন্নপূর্ণা পূজাতেও কুমারী পূজার রীতি দেখা যায়। কুমারী পূজা প্রচলনের ইতিহাস ঘাঁটতে গেলে দেখতে পাওয়া যায় শাস্ত্র অনুযায়ী কোলাসুর নামক এক অসুর স্বর্গ মর্ত্য পাতাল অধিকার করায় স্বর্গের দেবতাগণ এই অবস্থা থেকে উদ্ধারে মহাকালীর শরণাপন্ন হন।

দেবতাদের আর্তিতে সাড়া দিয়ে দেবী পুনর্জন্ম গ্রহণ করে কুমারীরূপে কোলাসুরকে বধ করেন। শাস্ত্রে কুমারী পূজোর কোন জাতি, ধর্ম বা বর্ণভেদ না থাকলেও বাস্তবে কেবল ব্রাহ্মণ কুমারী কন্যাই পূজার জন্য স্বীকৃত।

জানা গেছে, সিলেট জেলা ও মহানগরীতে এবার ৬৭০টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সিলেট জেলায় ৬০৫টি মন্ডপে ও মহানগরীর ৬৫টি মন্ডপ। আর মহানগরীর সার্বজনীন ৫০টি এবং ১৫টি পারিবারিক মন্ডপ রয়েছে। ৫ দিন ব্যাপী অনুষ্ঠেয় শারদীয় দুর্গাপূজায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে বইছে এখন উৎসবের আমেজ। আগামী ১৫ অক্টোবর শুক্রবার দশমীর পূজা শেষে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে শ্রীশ্রী দুর্গাপূজা।

এবার দেবীর ঘোটকে (ঘোড়ায়) আগমন। ফলম্-ছত্রভঙ্গম্ভরঙ্গম্। দেবীর দোলায় (পালকী) গমন। ফলম-দোলায়াং মড়কং ভবেৎ।

দৈনিক বাংলাদেশ মিডিয়া/এসআরসি-১৩

Development by: webnewsdesign.com