অ্যালেন স্বপন লুকিয়ে থাকতে পারলেন না

রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩ | ১২:০৯ অপরাহ্ণ

অ্যালেন স্বপন লুকিয়ে থাকতে পারলেন না
apps

‘এত বছর ধরে এত চেষ্টা করলাম নিজেকে লুকায় রাখার, আর পারলাম না। আপনাদের কারণে বাইরে আসতে হলোই আমার। হতাশ, আমি খুবই হতাশ।’ এতক্ষণে নিশ্চয়ই বুঝে গেছেন কার কথা বলা হচ্ছে। যাঁর কথা হচ্ছে, তিনি নিজেকে পরিচয় করিয়ে দিতেন এভাবে, ‘মাইসেলফ শামসুর রহমান স্বপন ওরফে অ্যালেন স্বপন।’ সংলাপটি অ্যালেন স্বপন চরিত্রে অভিনয় করা নাসির উদ্দিন খানের, এতক্ষণে নিশ্চয় পাঠক বুঝে গেছেন।

গত বছর পবিত্র ঈদুল আজহায় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পেয়েছিল ওয়েব সিরিজ ‘সিন্ডিকেট’। সিরিজটিতে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নাসির উদ্দিনের অভিনয় তাঁকে আলোচনার কেন্দ্রে নিয়ে আসে। তাঁর কিছু সংলাপ ফিরেছিল মানুষের মুখে মুখে। কেবল কি সংলাপ, খল চরিত্রে অভিনয় দিয়েও নজর কেড়েছিলেন তিনি।

সেই অ্যালেন স্বপনকে নিয়ে আবারও ওয়েব সিরিজ নির্মাণ করছেন ‘সিন্ডিকেট’–এর পরিচালক শিহাব শাহীন। ‘সিন্ডিকেট’-এর স্পিন-অফ সিরিজ হিসেবে তিনি নির্মাণ করছেন চরকি অরিজিনাল সিরিজ ‘মাইসেলফ অ্যালেন স্বপন’। স্পিন-অফ সিরিজটিতে অ্যালেন স্বপন সম্পর্কে আরও ভালোভাবে জানা যাবে। জানা যাবে অ্যালেন স্বপনের পেছনের গল্প। প্রধান চরিত্রে নাসির উদ্দিন খান অভিনয় করছেন, এ ছাড়া সিরিজটিতে আরও অভিনয় করছেন রাফিয়াত রশিদ মিথিলা, সুমন আনোয়ার, রুবেল, শিমলা, সেন্টু, আনিসুল বরুণ প্রমুখ।

বিদেশে স্পিন-অফ সিরিজ হামেশা দেখা গেলেও বাংলাদেশে এ ধরনের সিরিজের নজির সেভাবে নেই। সিনেমা বা সিরিজের কোনো জনপ্রিয় চরিত্রকে নিয়ে পরে আলাদা সিনেমা সিরিজ হলে সেটিকেই স্পিন-অফ বলে।

অ্যালেন স্বপন চরিত্রে অভিনয় প্রসঙ্গে নাসির উদ্দিন খান বলেন, ‘চরিত্রটির সঙ্গে নাসির উদ্দিন খানের কোনো মিল নেই। তবে চরিত্রটি আমার খুব পছন্দের। কারণ, অ্যালেন স্বপন পর্দায় খারাপ মানুষ হলেও দর্শক তাকে ভালোবেসেছেন। এবার এই স্বপনের আরও বিস্তারিত জানা যাবে।
সিরিজের সহশিল্পী মিথিলা প্রসঙ্গে নাসির বলেন, মিথিলা স্থির-ঠান্ডা মাথার অত্যন্ত ভালো একজন সহশিল্পী।

‘মাইসেলফ অ্যালেন স্বপন’-এ মিথিলার চরিত্রের নাম শায়লা। এই চরিত্র নিয়ে নাসির বলেন, ‘শায়লা খুবই ইন্টারেস্টিং চরিত্র। এই চরিত্রের অনেকগুলো লেয়ার আছে, স্তর আছে। প্রথমে দেখলে মনে হবে, সে খুব সাধারণ একজন গৃহবধূ। কিন্তু তা নয়। এর মধ্যে আছে অনেক গল্প।’ নাসির জানান, কাজটা ভালোভাবে শেষ করে দর্শকের কাছে পৌঁছালেই তাঁরা আনন্দ পাবেন।

নাসির উদ্দিন খান এই সময়ের আলোচিত অভিনয়শিল্পীদের একজন। তাঁকে নিয়ে মিথিলা বলেন, ‘নাসির ভাই অসাধারণ অভিনেতা। এখন পর্যন্ত তাঁর যা যা কাজ দেখেছি, প্রতিটা চরিত্রে তিনি অসাধারণ। সহশিল্পী হিসেবেও দারুণ। আমরা প্রতিটি দৃশ্যের আগে কথা বলেছি। একে অপরকে গাইড করেছি।

সিরিজটি নিয়ে পরিচালক শিহাব শাহীন বলেন, ‘সিন্ডিকেট করার সময় ভাবিনি অ্যালেন স্বপন চরিত্রটা এত জনপ্রিয় হবে। নাসিরের অভিনয়দক্ষতা চরিত্রটিকে ভিন্ন মাত্রা দিয়েছে। তিনি অনেকে ভেবেচিন্তে কাজ করেন। অনেক দিন আগে থেকেই মিথিলার সঙ্গে কাজের অভিজ্ঞতা। অভিনয়ে মিথিলা অনেক উন্নতি করেছেন। তাঁর এমন চমৎকার পরিবর্তনে আমি চমকে গেছি। এ দুজন ছাড়া এই সিরিজের সঙ্গে যাঁরা যুক্ত, সবাই অনেক ভালো করেছেন।

‘সিন্ডিকেট’ দিয়ে বড় তারকাদের ছাপিয়ে দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন নাসির উদ্দিন খান। ইয়াবা–সম্রাট থেকে এই সিরিজে তিনি হয়ে উঠবেন অর্থ পাচারের মূল হোতা। চট্টগ্রামের ইয়াবা–সম্রাট থেকে অ্যালেন স্বপনের মানি লন্ডারিংয়ের মূল হোতা হয়ে ওঠার এই গল্প নিয়েই ছয় পর্বের সিরিজ। ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে সিরিজটির দৃশ্য ধারণ করা হয়েছে।

Development by: webnewsdesign.com