৬ বলে ৬ উইকেট, ক্রিকেট বিশ্বে তোলপাড়

বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ | ৭:১৫ অপরাহ্ণ

৬ বলে ৬ উইকেট, ক্রিকেট বিশ্বে তোলপাড়
৬ বলে ৬ উইকেট, ক্রিকেট বিশ্বে তোলপাড়
apps

ক্রিকেট খেলায় ৬ বলে ছয় ছক্কা বা ছয় বলে তিন-চার উইকেট নেওয়ার ঘটনা প্রায়ই ঘটতে দেখা যায়। তবে ছয় বলে ছয় উইকেট নেওয়ার নজির নেই বললেই চলে।

এক ওভারে ৬ উইকেট তুলে নিয়ে ক্রিকেট বিশ্বে তোলপাড় ফেলে দিয়েছে নিউজিল্যান্ডের এক স্কুলপড়ুয়া ক্রিকেটার।বুধবার নিউজিল্যান্ডের স্কুল ক্রিকেটে পালমারস্টোন নর্থ বয়েজ হাইস্কুল ও রোটোরোয়া হাইস্কুলের মধ্যকার ম্যাচে এমন ঘটনার জন্ম দেয় ম্যাট রোয়ি। সে পালমারস্টোন নর্থ বয়েজ হাইস্কুলের হয়ে এ রেকর্ড গড়ে। ক্রিকেটীয় পরিভাষায় যাকে বলা হয় ‘পারফেক্ট ওভার’।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম ‘নিউজিল্যান্ড হ্যারাল্ড’ জানিয়েছে, নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পে ডাক পাওয়া রোয়ি বুধবার ম্যাচে ৬ ওভার বোলিং করে ১২ রানে নিয়েছে ৯ উইকেট। এর মধ্যে নিজের পঞ্চম ওভারে ৬ বলে ৬ উইকেট নেয় ১৩ বছর বয়সি রোয়ি।

নিজের অনুভূতির কথা ব্যক্ত করতে গিয়ে রোয়ি বলে- প্রথম দুই বলে উইকেট তুলে নেওয়ার পর আম্পায়ারের সঙ্গে কথা হয়। তিনি (আম্পায়ার) বলেন, আমাদের সময় খুব একটা হ্যাটট্রিক দেখিনি। তখন আমি ভাবলাম তাহলে আম্পায়ারের জন্য না হয় চেষ্টা করে দেখা যাক। সেটাই ছিল শুরু।

ডাবল হ্যাটট্রিক হওয়ার পরের অনুভূতির কথা জানাতে গিয়ে রোয়ি বলে- চতুর্থ উইকেট পেয়ে যাওয়ার পর মনে হয়েছে, বিষয়টি তাহলে সিরিয়াস হয়ে যাচ্ছে। ৫ বলে ৫ উইকেট পাওয়ার পর? বিস্মিত। সত্যিই বিস্মিত হয়েছি। এমন কিছু হবে তা ভাবিনি।

সেই ওভারের শেষ বলে উইকেট পাওয়ার প্রতিক্রিয়া জানিয়ে এ খুদে ক্রিকেটার জানায়, বিশ্বাস হচ্ছিল না। সতীর্থরা আমাকে ঘিরে ধরেছিল। সবকিছু অবাস্তব মনে হচ্ছিল। সতীর্থরা আমার চেয়ে বেশি উন্মাদনা দেখিয়েছে।

শিষ্যের এমন কাণ্ডের পর দলটির কোচ স্কট ডেভিসন বলেন, আমি নিজে অনেক খেলেছি। আমার ম্যানেজারও এই খেলায় অনেক দিন ধরে আছেন। আমরা নিজের চোখকে বিশ্বাস করতে পারিনি।

তবে ক্রিকেট বিশ্বে ৬ বলে ৬ উইকেট নেওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগে ২০১৭ সালে এই রেকর্ডটি করেছিলেন অস্ট্রেলিয়ার অ্যালেড ক্যারি। সে ওভারে দুটি ক্যাচ, একটি এলবি ও বাকি তিনটি বোল্ড করেন ক্যারি।

অস্ট্রেলিয়ার বালারাত ক্রিকেট অ্যাসোসিয়েশনের টুর্নামেন্টে ২১ জানুয়ারি ইস্ট বালারাত ক্রিকেট দলের বিপক্ষে এক ওভারে ৬ বলে ৬ উইকেট নেন গোল্ডেন পয়েন্ট ক্রিকেট ক্লাবের অ্যালেড ক্যারি।

তবে এমন ঘটনা আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি। এমনটি এক ওভারে ৫ উইকেট নেওয়ার নজিরও নেই। তবে টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেটে এক ওভারে ৪ উইকেট নেওয়ার ঘটনা আছে। ১৯২৯ সালে প্রথম এ কীর্তি গড়েন ইংল্যান্ডের পেসার মরিস অ্যালম, তারপর যথাক্রমে ইংল্যান্ডের ক্রেন ক্রানস্টোন, ফ্রেড টিটমাস, ক্রিস ওল্ড, অ্যান্ড্রু ক্যাডিক ও পাকিস্তানের ওয়াসিম আকরাম।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও এক ওভারে ৪ উইকেট নেওয়ার নজিরটি প্রথম গড়েন শ্রীলংকার পেসার লাসিথ মালিঙ্গা। ২০১৯ সালে টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডের বিপক্ষে এক ওভারে ৪ উইকেট নেন শ্রীলঙ্কার সাবেক এ পেসার। দুই বছর পর ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে এক ওভারে ৪ উইকেট নেন আয়ারল্যান্ডের পেসার কার্টিস ক্যাম্ফার।

Development by: webnewsdesign.com