৬ ঘণ্টা পর নওগাঁর অভ্যন্তরীণ রুটে যান চলাচল শুরু

মঙ্গলবার, ০৬ জুন ২০২৩ | ২:২৯ অপরাহ্ণ

৬ ঘণ্টা পর নওগাঁর অভ্যন্তরীণ রুটে যান চলাচল শুরু
৬ ঘণ্টা পর নওগাঁর অভ্যন্তরীণ রুটে যান চলাচল শুরু
apps

নওগাঁ জেলা মোটরশ্রমিক ইউনিয়নের দুই পক্ষের দ্বন্দ্বের জেরে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছিল একটি অংশ। তবে ছয় ঘণ্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল শুরু হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) দুপুর ১২টার পর প্রশাসনের হস্তক্ষেপে বাস চলাচল শুরু হয়। এর আগে একই দিন সকাল থেকে পর্যন্ত শ্রমিক ইউনিয়নের একটি অংশ তাদের দাবি দাওয়া বাস্তবায়নের লক্ষ্যে কর্মবিরতির ঘোষণা দেয়। এতে করে জেলার অভ্যন্তরীণ রুটের বাস চলাচল বন্ধ থাকে। শ্রমিকরা জানান, নওগাঁ জেলা মোটরশ্রমিক ইউনিয়ন নিবন্ধন নম্বর-২৩৮-এর বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে চলতি বছরের ১৫ মার্চ। কমিটির মেয়াদ শেষ হয়ে দুই মাস পার হলেও বর্তমান কমিটির নেতারা সাধারণ সভা ও নির্বাচনের ঘোষণা দিচ্ছেন না।

সাধারণ শ্রমিকরা সাধারণ সভা ও নির্বাচনের জন্য বারবার তাগাদা দিলেও ইউনিয়নের বর্তমান নেতারা সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণা করেননি। এ পরিস্থিতিতে গত ২৯ মে শ্রমিক ইউনিয়নের একটি অংশ সাধারণ সভার ডাক দেয়। ওই সভা থেকে শ্রমিক ইউনিয়নের সাধারণ সভা ও নির্বাচনের তারিখ ঘোষণার জন্য বর্তমান কমিটিকে সাত দিনের আল্টিমেটাম দেন। আল্টিমেটামের পরেও দাবি পূরণ না হওয়ায় সাধারণ শ্রমিকদের একটি অংশ আজ থেকে জেলার অভ্যন্তরীণ রুটে বাস ধর্মঘট শুরু করেছে। তবে সাধারণ শ্রমিকদের পক্ষে আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।

জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি আজাহারুল ইসলাম বলেন, ২০২০ সালের জানুয়ারি মাসে ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচিত কমিটি দায়িত্ব পায় ওই বছরের মার্চ মাসে। কিন্তু কমিটি দায়িত্ব নেওয়ার পর থেকে বর্তমান কমিটি করোনার কারণে ঠিকমতো কাজ করতে পারেনি। এ পরিস্থিতিতে গত জানুয়ারি মাসে সাধারণ সভা আহ্বান করা হয়েছিল। ওই সভায় ইউনিয়নের সদস্যদের মতামতের ভিত্তিতে বর্তমান কমিটির মেয়াদ বর্ধিত করা হয়েছে।

এদিকে বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়ে অভ্যন্তরীণ রুটের যাত্রীদের। বিশেষ করে চাকরিজীবী ব্যবসায়ী এবং শিক্ষার্থীরা বেশি দুর্ভোগে পড়েছিলেন। তবে বাস চলাচল শুরু হওয়ায় তাদের দুর্ভোগ কিছুটা লাঘব হয়েছে।

Development by: webnewsdesign.com