২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে কি বাংলাদেশ

সোমবার, ০৭ নভেম্বর ২০২২ | ১:০৬ অপরাহ্ণ

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে খেলবে কি বাংলাদেশ
apps

অ্যাডিলেডে আজ পাকিস্তানের বিপক্ষে দুটি লক্ষ্য সামনে নিয়ে খেলতে নেমেছিল বাংলাদেশ। এক, জিতলেই সেমিফাইনাল। দুই, ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়া।

প্রথম লক্ষ্যটি পুরো করতে পারেনি বাংলাদেশ। পাকিস্তানের কাছে ৫ উইকেটের হার বাংলাদেশের সেমিফাইনাল খেলার স্বপ্ন ধূলিসাৎ করেছে। ছয় দলের গ্রুপে সেরা চারে থেকে ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলার স্বপ্নটাও পুরো হয়নি।

সুপার টুয়েলভের শেষ দিনে চমক দেখানো নেদারল্যান্ডসের পেছনে থেকে গ্রুপ ২-এ পঞ্চম হয়েছে বাংলাদেশ। এতে অবশ্য বেশি মন খারাপ করার কথা নয় বাংলাদেশের। কাগজে-কলমে না হলেও ২০২৪ সালে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে আয়োজিত হতে যাওয়া ২০ ওভারের বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি খেলা নিশ্চিতই।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি জায়গা পাবে ১২টি দল। ১২ দলের দুটি—স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আটটি দলও আজ নিশ্চিত করে ফেলেছে দুই বছর পরের সেই বিশ্বকাপে খেলা। ওই ১০ দলের বাইরে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে সুযোগ পাবে আরও দুটি দল। আর এ কারণেই বাংলাদেশের সরাসরি পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত হয়ে গেছে। বাকি শুধু আনুষ্ঠানিকতা।

সেই আনুষ্ঠানিকতা চূড়ান্ত হবে ১৪ নভেম্বর। ওই দিন টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশের মধ্যে থাকলেই ২০২৪ বিশ্বকাপ খেলা নিশ্চিত বাংলাদেশের। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে এ মুহূর্তে বাংলাদেশ আছে নবম স্থানে। ২০২২ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের দশের বাইরে নেমে যাওয়ার কোনো শঙ্কাই নেই।

একই কারণে আফগানিস্তানও দুই বছর পরের বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়ে যাবে। বাংলাদেশের ওপরে থাকা আটটি দলেরই সেই বিশ্বকাপ খেলা নিশ্চিত করে ফেলাতেই সুখবরটা পেয়েছে বাংলাদেশ।

Development by: webnewsdesign.com