হেরেও শেষ ষোলো’তে পোল্যান্ড

বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২ | ১:২২ অপরাহ্ণ

হেরেও শেষ ষোলো’তে পোল্যান্ড
apps

কাতার বিশ্বকাপে বাঁচা-মরার ম্যাচে পোল্যান্ডকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলো’তে পা রাখলো টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনা। তবে হেরেও শেষ ষোলো’তে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। গ্রুপের অন্য ম্যাচে সৌদি আরবের সঙ্গে ২-১ গোলে জিতে যায় মেক্সিকো। মেক্সিকোর সমান চার পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে শেষ ষোলো’তে পা রাখে পোল্যান্ড। বুধবার (৩০ নভেম্বর) দিবাগত বাংলাদেশ সময় রাত ১ টায় মাঠে নামে এই দু’দল। প্রথমার্ধের ৩৮ মিনিটে পেনাল্টি পেলেও তা থেকে গোল করতে ব্যর্থ হয় লিওনেল মেসি। শেষ পর্যন্ত গোল করতে ব্যর্থ হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় আর্জেন্টিনা ও পোল্যান্ড। তবে বিরতিতে থেকেই জোড়া গোলের দেখা পায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত দুই গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্নক খেলতে থাকে আর্জেন্টিনা। বেশকিছু আক্রমণ করলেও তা থেকে গোল করতে ব্যর্থ হয় তারা। ম্যাচের ৩৬ মিনিটে বাম দিকে থেকে ক্রস করেন হুলিয়ান আলভারেজ। তার ক্রস থেকে হেড করেন মেসি। তবে তা চলে যায় বাইর দিয়ে। তবে মেসিকে ফাউল করার কারণে পেনাল্টি পায় আর্জেন্টিনা। ম্যাচের ৩৯ মিনিটে মেসির নেওয়া পেনাল্টি বাম দিকে ঝাপিয়ে সেভ করেন পোলিশ গোলরক্ষক ওজিয়েক সিজিসনি।

ফলে গোল বঞ্চিত থাকে আর্জেন্টিনা। ম্যাচের ৪০ মিনিটে বাম দিক থেকে ক্রস করেন মেসি। তবে তাতে কেউ পা ছোঁয়াতে পারেনি। এরপর বেশ কিছু আক্রমণ করেও গোল করতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে গোলশূন্য থেকে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকেই গোলের দেখা পায় আর্জেন্টিনা। ম্যাচের ৪৭ মিনিটে ডান দিক থেকে ডি মারিয়ার ক্রস থেকে ডি বক্সের ভেতর থেকে প্লেসিং শটে বল জালে জড়ান এলেক্সিস ম্যাকএলিস্টার। তার গোলে ম্যাচে প্রথম লিড পায় আর্জেন্টিনা। এটাই এলেক্সিস ম্যাকএলিস্টারের প্রথম আন্তর্জাতিক গোল। ম্যাচের ৪৯ মিনিটে ফ্রি কিক থেকে হেড করেন কামিল গ্লিক। তবে তা চলে যায় পোস্টের বাইর দিয়ে।

ম্যাচের ৬৮ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় আর্জেন্টিনা। গোছানো আক্রমণে এনজো ফার্নান্দেজের পাস থেকে ডি বক্সের ভেতরে বল পেয়ে দুর্দান্ত শটে বল জালে জড়ান হুলিয়ান আলভারেজ। তার গোলে ম্যাচে দুই গোলের লিড পায় আর্জেন্টিনা।

ম্যাচের ৭১ মিনিটে গোলের সুযোগ পায় মেসি। বাম দিক থেকে আসা ক্রসে শট করেন মেসি। তবে তা অসাধরণে সেভ করেন ওজিয়েক সিজিসনি। এরপর খেলার গতি কিছুটা কমিয়ে আনে আর্জেন্টিনা। নিজেদের মধ্যে বল দেওয়া নেওয়া করতে থাকে। ম্যাচের ৮৩ মিনিটে আক্রমণে উঠে আর্জেন্টিনা। তবে তা আটকে যায় পোলিশ ডিফেন্সে।

ম্যাচের ৮৬ মিনিটে গোলের সুযোগ পায় বদলি নামা লাউতেরো মার্তিনেজ। তবে বল জালে জড়াতে পারেননি তিনি। ম্যাচের অতিরিক্ত সময়ে ট্যাগলিয়াফিকো শট গোল লাইন থেকে ক্লিয়ার করেন পোলিশ ডিফেন্ডার ফলে লিড বাড়ানো হয় না আর্জেন্টিনার। এরপর কিছু আক্রমণ করলেও তা থেকে গোল করতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত আর কোন গোল না হলে দুই ২-০ গোলের ব্যবধানে জিতে মাঠ ছাড়ে আর্জেন্টিনা। এই জয়ের ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলো’তে পা রাখলো আর্জেন্টিনা।

গ্রুপের অন্য ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২ গোলে এগিয়ে থাকে মেক্সিকো। তবে ম্যাচের অতিরিক্ত সময়ে মেক্সিকোর জালে বল জড়ায় সৌদি আরব। আর এতেই মেক্সিকোর সমান চার পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে শেষ ষোলো’তে আর্জেন্টিনার সঙ্গী হয় পোল্যান্ড। গ্রুপ রানার আপ হয়ে শেষ ষোলো’তে পা রাখলো পোল্যান্ড।

Development by: webnewsdesign.com