হিলি স্থলবন্দরে কাঁচা মরিচের দাম ডবল সেঞ্চুরিতে পৌঁছেছে

মঙ্গলবার, ০২ আগস্ট ২০২২ | ৩:৩৯ অপরাহ্ণ

হিলি স্থলবন্দরে কাঁচা মরিচের দাম ডবল সেঞ্চুরিতে পৌঁছেছে
apps

দিনাজপুরের হিলি স্থলবন্দরে মাত্র দুই দিনের ব্যবধানে পাইকারি বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে কেজিতে ৪০ টাকা। প্রকারভেদে ১৬০ টাকার মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি দরে। এতে ডবল সেঞ্চুরিতে পৌঁছেছে কাঁচা মরিচের দাম।গত কয়েক দিন আগে তীব্র গরম ও সম্প্রতি দুই দিনের বৃষ্টির কারণে বাজারে সরবরাহ কমার কারণে কাঁচা মরিচের দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২ আগস্ট) সকালে হিলি বাজার ঘুরে জানা যায়, গত কয়েক দিন আগের তীব্র গরম ও সম্প্রতি দুই দিনের বৃষ্টির কারণে বাজারে হঠাৎ করে কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। মাত্র দুইদিন আগে সবজি বাজারে কাঁচা মরিচের দাম ছিলো ১৬০ টাকা। দুইদিন পর আজ তা পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।হিলি বাজারে কাঁচামরিচ কিনতে আসা গৃহবধূ নার্গিস পারভীন বলেন, প্রতিদিন নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েই চলেছে। দুইদিন আগে কাঁচা মরিচের কেজি ছিলো ১৬০ টাকা, আজ কিনতে হচ্ছে ২০০ টাকা কেজি দরে। আমাদের মতো সাধারণ ক্রেতাদের জন্য খুবই কষ্টকর হয়ে পড়েছে। বাজার নিয়মিত মনিটরিং না হওয়ার কারণেই কিছু অসাধু ব্যবসায়ী ইচ্ছা মতো দাম বৃদ্ধি করে বলে অভিযোগ করেন তিনি।

বাজারের কাঁচা মরিচ বিক্রেতা আব্দুল লতিফ বলেন, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি না হওয়ার কারণে মোকামগুলোতে বেশি দামে মরিচ বিক্রি করছেন কৃষকরা। আমরা ওইখান থেকে ব্যবসায়ীরা বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করছি। এসব কাঁচামরিচ আমরা বিশেষ করে পার্শ্ববর্তী উপজেলা পাঁচবিবি ও জয়পুরহাট জেলা শহর থেকে কিনে নিয়ে আসি।তিনি আরও বলেন, বিগত দিনে তীব্র গরম এবং হঠাৎ করে কয়েক দিনের বৃষ্টিতে কাঁচা মরিচের ফুল নষ্ট হয়ে গেছে। তাতে উৎপাদনও অনেক কম হচ্ছে ফলে বাজারে সরবরাহ অনেক কমে গেছে। যার কারণে মরিচের দাম বেড়ে গেছে বলে জানান তিনি।

Development by: webnewsdesign.com