হিলি স্থলবন্দরে আমদানি খবরে কমেছে দেশীয় পেঁয়াজের দাম 

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ৪:০৪ অপরাহ্ণ

হিলি স্থলবন্দরে আমদানি খবরে কমেছে দেশীয় পেঁয়াজের দাম 
apps
দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানির এমন খবরে কমেছে দেশি পেঁয়াজের দাম। পাইকারি বাজারে ৩ থেকে ৪ টাকা কমে দেশি পেঁয়াজ প্রতি কেজি প্রকারভেদে বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৬ টাকা দরে। যা গতকাল বিক্রি হয়েছিল ৩৫ থেকে ৪০ টাকায়।বৃহস্পতিবার (৩০ জুন) দুপুরে হিলি কাঁচা বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। বাজারে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ তেমন দেখা না গেলেও সব দোকানে কম বেশি দেশীয় পেঁয়াজের সরবরাহ রয়েছে। 
হঠাৎ করে এক দিন পরেই পেঁয়াজের দাম কামাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। তবে সাধারণ ক্রেতাদের অভিযোগ দেশি পেঁয়াজ এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। তাই প্রশাসনের পক্ষ থেকে নিয়মিত বাজার মনিটরিং করার জোড় দাবি তাদের। নিয়মিত বাজার মনিটরিং হলে অসাধু ব্যবসায়ীরা তাদের মতো করে দাম বাড়াতে পারবে না বলে দাবি করেন তারা।
হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা রোজিনা ইয়াসমিন জানান, সামনে কোরবানি ঈদ।পেঁয়াজের চাহিদা বেশি থাকে।সেই সুযোগে দেশের কৃষকেরা বেশি দামে পেঁয়াজ বিক্রির আশা করছেন।এতে করে আমাদের সাধারণ ক্রেতাদের অনেক অসুবিধা হচ্ছে। গতকাল দেশীয় পেঁয়াজ কিনেছি ৩৫ -৪০ টাকা কেজি বিক্রি হয়েছে। তবে আজ ওই পেঁয়াজ কিছুটা কমে ৩২-৩৬ টাকা কেজি কিনলাম। তবে প্রশাসনের পক্ষ থেকে যদি বাজার নিয়মিত মনিটরিং করা হতো তবে ব্যবসায়ীরা ইচ্ছামতো দাম বেশি নিতে পারতো না।
হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল আহম্মেদ জানান, ঈদুল ফিতরের পর থেকে হিলি বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। তাই গত এক সপ্তাহ থেকে পেঁয়াজের দাম বৃদ্ধির দিকে। গতকাল দেশীয় পেঁয়াজ প্রতি কেজি প্রকারভেদে ৩৫-৪০ টাকা বিক্রি করেছি। পুনরায় ভারত থেকে পেঁয়াজ আমদানি হওয়ার কথা চলছে। এ কারণে মোকামগুলোতে পেঁয়াজের দাম হঠাৎ করে কমে গেছে। আমরা কম দামে কিনে, কম দামে বিক্রি করছি। তবে দাম কমলেও বাজারে ক্রেতা অনেকটাই কম।
হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন-উর রশীদ হারুন জানান,ইমপোর্ট পারমিট (আইপি) মেয়াদ শেষ হওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে ঈদুল ফিতরের পর থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। দেশের বাজারে পেঁয়াজের দাম সহনশীল রাখতে সরকার পুনরায় ভারত থেকে পেঁয়াজ আমদানির চিন্তা করছে। ঈদুল আযহার আগে দাম তেমন একটা বাড়বে বলে মনে হয় না।  বাড়তে পারে। তবে ভারতীয় পেঁয়াজ আমদানি শুরু হলে দাম আরও কমে আসবে দাবি করেন তিনি।
হিলি স্থলবন্দরের আমদানিকারকরা ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য সব সময় প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

Development by: webnewsdesign.com