হিলিতে তীব্র গরমে আখের রসে স্বস্তি খুঁজছে সাধারণ মানুষ

শনিবার, ১৬ জুলাই ২০২২ | ৪:৩৬ অপরাহ্ণ

হিলিতে তীব্র গরমে আখের রসে স্বস্তি খুঁজছে সাধারণ মানুষ
apps

ভরা বর্ষায় দিনাজপুরের হিলিতে তীব্র গরমে বিপর্যস্ত জনজীবন। গরমে হাঁসফাঁস করছে ছোট বড় সব বয়সী মানুষ। একটু প্রশান্তির খোঁজে সবাই ব্যস্ত। এই গরমে কদর বাড়ছে আখের রসের।শনিবার (১৬ জুলাই) দুপুরে হিলি বন্দরের বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, বিভিন্ন স্থানে ছোট ছোট আখমাড়াই মেশিনের আশপাশে মানুষের ভিড়। প্রতি গ্লাস আখের রস ১০ টাকা। এই তীব্র গরমে বিক্রিও হচ্ছে অনেক।

আখের রস খেতে আসা রফিকুল ইসলাম বলেন, প্রচণ্ড গরম অস্থির হয়ে যাচ্ছি। জীবন যায় যায় অবস্থা পিপাসাও লাগছে। তাই, আখের রস খাচ্ছি। দুই গ্লাস ২০ টাকা খেলাম। এখন একটু ভালো লাগছে।স্থানীয়রা বলেন, এত গরম এর আগে কখনও দেখিনি। গা পুড়ে যাচ্ছে। এই গরমে আখের রস খেলে অনেক স্বস্তি লাগে।আখ ব্যবসায়ী সোহেল রানা বলেন, প্রচুর গরমে মানুষ কাহিল। আখের রসের চাহিদাও বাড়ছে। সকাল থেকে রাত পর্যন্ত আখের রস বিক্রি করছি।জনি শেখ বলেন, ১০-১২ দিন ধরে জ্বর, সর্দি আর কাশিতে ভুগছি। কিছুই খেতে ভালো লাগছে না। হয়তো আখের রস খেতে পারব কিংবা খেলে ভালো লাগবে, তাই আখের রস খেতে এসেছি।

হাকিমপুর (হিলি) উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শ্যামল কুমার দাস বলেন, কয়েক দিনের তীব্র গরমে হাসপাতালে জ্বর, সর্দি ও কাশির রোগী বাড়ছে। সাধারণত, গরমে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যায়। তবে, এবার তার চিত্র উল্টো। ভাইরাসজনিত জ্বর, সর্দি, কাশিতে ভুগছেন অনেক মানুষ। আমরা এই মুহূর্তে রোগীদের প্যারাসিটামল ও সর্দির ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিচ্ছি। যারা জ্বরে আক্রান্ত হচ্ছেন তাদের নির্দেশ দিচ্ছি, তারা যেন সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা করেন। সবাই যেন ঠান্ডা বিশুদ্ধ পানি পান করেন। বাজার-ঘাটে সবাই যেন একই গ্লাসে আখের রস পান না করেন। আলাদা বোতল ব্যবহার করা যেতে পারে। একই গ্লাস ব্যবহার করতে হলে তা বার বার পরিস্কার করে নিতে হবে।

Development by: webnewsdesign.com