হিলিতে কেজি প্রতি ৮-১০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম

বৃহস্পতিবার, ১৩ অক্টোবর ২০২২ | ৪:২৩ অপরাহ্ণ

হিলিতে কেজি প্রতি ৮-১০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম
apps

দিনাজপুরের হিলি স্থলবন্দরে হঠাৎ করে বেড়েছে পেঁয়াজের দাম।গেলো তিন দিনের ব্যবধানে বন্দরে পেঁয়াজের দাম কেজি প্রতি ৮ থেকে ১০ টাকা বেড়ে এখন ইন্দোরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা কেজি দরে এবং নাসিকের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে। তিন দিন আগেই বন্দরে ইন্দোর পেঁয়াজ বিক্রি হয়েছে ২২ থেকে ২৪ টাকা এবং নাসিকের পেঁয়াজ বিক্রি হয়েছে ২৭ থেকে ২৮ টাকা কেজি দরে।

হঠাৎ করে পেঁয়াজের এই দাম বাড়ার কারণ হিসেবে আমদানিকারক হাজি শহিদ বলেন,ভারতে পেঁয়াজ উৎপাদিত সাইথ ইন্ডিয়া অঞ্চল ব্যাংগালোর. কনোর্ড.তামিল লাডু, অন্ধ প্রদেশে অতি বন্যায় খেতের ক্ষতি নষ্ট হয়ে যাওয়ায় সে দেশেই পেঁয়াজের সংকট দেখা দিয়েছে।  একারণে ভারতের মোকামগুলোয় পর্যাপ্ত পেঁয়াজ সরবরাহও কমেছে। কেজি প্রতি ৮ থেকে ১০ টাকা বেশি দিয়ে পেঁয়াজ কিনতে হচ্ছে। আমদানি পর্যায়ে দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারেও পেঁয়াজের দাম বেড়েছে।

যে পেয়াজ আগে ১৫০ থেকে ২০০ ডলারে এলসির মাধ্যমে আমদানি করতাম এখন ৩০০ ডলারে এলসি করতে হচ্ছে।এতে প্রতি কেজিতে খরচ সহ ৩৭ টাকা পড়ছে।এভাবে চলতে থাকলে দাম আবারও বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। হিলি কাস্টমস তথ্যে মতে চলতি সপ্তাহের গেলো ৪ কর্মদিবসে ভারতীয় ১০০ টি ট্রাকে ২ হাজার ৭ শ ৩৩ মেট্রিক পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে ।

Development by: webnewsdesign.com