হাওরসহ নিচু অঞ্চলে আর সড়ক নয়, হবে উড়াল সড়ক

সোমবার, ১৮ এপ্রিল ২০২২ | ১১:০২ অপরাহ্ণ

হাওরসহ নিচু অঞ্চলে আর সড়ক নয়, হবে উড়াল সড়ক
apps

দেশের সব হাওরসহ নিচু অঞ্চলসমূহে আর নতুন রাস্তাঘাট নির্মাণ না করে সেখানে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ‌আজকের বৈঠকে সুস্পষ্ট নির্দেশনা দিয়ে দেওয়া হয়েছে, হাওর এলাকায় কোনো রকমের সাধারণ রাস্তাঘাট এখন থেকে আর করা যাবে না। এখন থেকে হাওরে কোনো সড়ক হলে সেটি এলিভেটেড (উড়াল) হতে হবে। যেন বৃষ্টি বা বন্যার পানি চলাচলে বাধা না আসে। পার্টিকুলারলি এটা দেখতে বলা হয়েছে।

তিনি বলেন, ‘সিলেটের পানিটা মূলত নামে কিশোরগঞ্জের অষ্টগ্রাম উপজেলা হয়ে। এখানে যে রাস্তাটা করা হয়েছে মিঠামইন থেকে অষ্টগ্রাম, সেটাতে কোনো ইফেক্ট হলো কি না, এটাও দেখতে বলা হয়েছে। আমরা নিজেরাও রোডস অ্যান্ড হাইওয়েকে বলেছি, এটা রিভিউ করে প্রতি আধাকিলোমিটার পর পর দেড় শ থেকে দুই শ মিটার ব্রিজ করে দেওয়া যায় কি না তা দেখতে। এরই মধ্যে যেসব রাস্তা হয়ে গেছে সেখানেও দেখতে বলা হয়েছে। ‘

সচিব বলেন, দেশে সারা বছরে পাঁচ হাজার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। কিন্তু সম্প্রতি সিলেট অঞ্চলে যে বৃষ্টিপাত হয়, তার পরিমাণ এক হাজার ২০০ মিলিমিটার। যে কারণে হঠাৎ করেই হাওর এলাকায় বন্যা দেখা দিয়েছে। সাধারণত ৩০ এপ্রিলের মধ্যে হাওর এলাকার ধান কাটা শেষ হয়ে যায়। আগামী সাত দিনের মধ্যে বৃষ্টিপাত না হলে ফসলের বেশি ক্ষতি হবে না বলেও জানান তিনি।

Development by: webnewsdesign.com