স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল-সবুজে রঙিন লন্ডন আই ও অস্ট্রেলিয়ার স্টোরি ব্রিজ

শুক্রবার, ২৬ মার্চ ২০২১ | ৩:৩৮ অপরাহ্ণ

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল-সবুজে রঙিন লন্ডন আই ও অস্ট্রেলিয়ার স্টোরি ব্রিজ
apps

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে যুক্তরাজ্যের আইকনিক স্থাপনা ‘লন্ডন আই’ এবং অস্ট্রেলিয়ার দুই ঐতিহাসিক স্থাপনা স্টোরি ব্রিজ ও ভিক্টোরিয়া ব্রিজে লাল-সবুজ রঙে আলোকসজ্জার আয়োজন করা হয়েছে।

২৬ মার্চ স্থানীয় সময় সন্ধ্যায় টেমস নদীর তীরে অবস্থিত লন্ডন আই লাল-সবুজে রঙিন করার এ যৌথ উদ্যোগ নিয়েছে ‘ব্রিটিশ বাংলাদেশি পাওয়ার অ্যান্ড ইনস্পিরেশন’ (বিবিপিআই) ও ‘লাস্টমিনিট ডটকম লন্ডন আই’।

বিবিপিআই ফাউন্ডেশনের ট্রাস্টি কাউন্সিলর আব্দাল উল্লাহ বলেন, লন্ডন আই পর্যটকদের জন্য অন্যতম দর্শনীয় স্থাপনা। এর ওপরে উঠলে ৪০ কিলোমিটার দূর পর্যন্ত নগরীর দৃশ্য দেখা যায়।

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে যুক্তরাজ্যের বড় বড় শহরগুলোর গুরুত্বপূর্ণ ভবন ও দর্শনীয় স্থানগুলোতেও আলোকসজ্জার আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে অ্যাডিনবরার চেম্বার অব কমার্স বিল্ডিং ও সিটি এয়ারপোর্ট, নিউ ক্যাসলের মিলেনিয়াম ব্রিজ, মানচেস্টার সেন্ট্রাল লাইব্রেরি, বার্মিংহ্যাম সেন্ট্রাল লাইব্রেরি, নথা‍র্ম্পটন ইউনিভার্সিটি বিল্ডিং, কার্ডিফ ক্যাসল ও লন্ডনের ক্যানারি হোয়ার্ফ।

অস্ট্রেলিয়ার ঐতিহাসিক স্টোরি ব্রিজ এবং ভিক্টোরিয়া ব্রিজ লাল-সবুজের বর্ণিল আলোকসজ্জার আয়োজন করে দেশটির পূর্বাঞ্চলীয় কুইন্সল্যান্ডের শহর ব্রিসবেনে বাংলাদেশ কমিউনিটি।

বাংলাদেশি ড. জিশু দাস গুপ্ত এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিসবেনের (ব্যাব) উদ্যোগে এবং অস্ট্রেলিয়ান লোকাল গভর্নমেন্টের সহযোগিতায় এ আয়োজন করা হয়।

স্থানীয় বাংলাদেশিরা জানান, শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত এ দুইটি সেতু প্রতিদিনই আলোকিত করা হয় বিশেষ বিশেষ কারণে। এবারই প্রথম বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বাংলাদেশের জন্য আলোকিত হলো ঐতিহাসিক ব্রিজ দু’টি।

ড. জিশু দাস গুপ্ত বলেন, পৃথিবীর আনাচে কানাচে জ্বলে উঠুক বাংলাদেশের নাম।

Development by: webnewsdesign.com