সেবা দিতে সরকারি কর্মকর্তাদের মানসিকতার পরিবর্তন হচ্ছে: বিডা..

বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি ২০২১ | ২:০২ অপরাহ্ণ

সেবা দিতে সরকারি কর্মকর্তাদের মানসিকতার পরিবর্তন হচ্ছে: বিডা..
apps

বেসরকারি খাতের উদ্যোক্তাদের সেবা নিশ্চিত করতে সরকারি সেবাদাতা সংস্থাগুলোর দায়িত্বে থাকা ব্যক্তিদের মানসিকতার ইতিবাচক পরিবর্তন হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন বোর্ড (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির মিলনায়তনে ৪টি সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

এর আওতায় আসা প্রতিষ্ঠানগুলো হলো- বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, নিবন্ধন অধিদপ্তর, ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশব কর্তৃপক্ষ ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড- বিটিসিএল। এ সময় জানানো হয় এ সংস্থাগুলো ১৭টি সেবা নিশ্চিত করবে।

এ সময় বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, যেহেতু বাংলাদেশের জিডিপির ৮০ ভাগের বেশি আসে বেসরকারি খাত থেকে; তাই তাদের বিনিয়োগকে সহজ করতে দরকারি সব সেবা নিশ্চিত করতে সরকারের সব পর্যায়ের কর্মকর্তাদের আরও আন্তরিক হওয়া দরকার। সেবা সঠিক সময়ে দেওয়া হচ্ছে কি-না তা নিশ্চিত করতে নজরদারি বাড়াতে হবে।

তিনি জানান, বিডার অনলাইন ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে দেওয়া সেবার মধ্যে সময় মতো দেওয়া হয়েছে ৪৯ ভাগ, আর ৫১ ভাগ ক্ষেত্রে সময় মতো সহযোগিতা করতে পারেনি সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

বর্তামানে ১১টি সংস্থার মাধ্যমে মোট ৪১টি সেবা দিয়ে আসছে বিডা। নতুন করে ১৭টি সেবা যুক্ত হওয়ায় এখন থেকে মোট ৫৮টি সেবা দিবে ১৬টি সংস্থা।

দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সব ধরনের সেবা অনলাইনে দেয়ার লক্ষ্যে ২০৮ সালের ১৬ সেপ্টেম্বর বিজনেস অটোমেশন লিমিটেডের সঙ্গে যু্ক্তি করে বিডা। এরই ধারাবাহিকতায় গত বছরের ২৪ ফেব্রুয়ারি অনলাইনভিত্তিক ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের কার্যক্রম চালু করা হয়। বিডার প্রত্যাশা, এ ওয়ানস্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে ব্যবসা শুরুর জন্য দরকারি ১৫৪টি সেবা খুব সহজেই পাওয়া সম্ভব হবে, যা ব্যবসা সহজীকরণে বড় ভূমিকা রাখবে।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত সংস্থাগুলোর প্রতিনিধিরা সময় মতো আন্তরিকতার সঙ্গে সেবা দেওয়ার প্রতিশ্রতি দেন, যেন ব্যবসা সহজীকরণ সূচকে দ্রুত সময়ে বাংলাদেশ আরও ভালো অবস্থানে আসতে পারে।

Development by: webnewsdesign.com