সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামিকে পছন্দ ডোনাল্ড ট্রাম্পের 

রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০ | ১:০৬ অপরাহ্ণ

সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামিকে পছন্দ ডোনাল্ড ট্রাম্পের 
apps

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে অ্যামি কনি ব্যারেট’র নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের এই পছন্দ সিনেটে পাস হয়ে গেলে অ্যামিই হবেন ট্রাম্প মনোনীত যুক্তরাষ্ট্রের তৃতীয় বিচারপতি।

শনিবার (২৬ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে অ্যামির নাম ঘোষণা করেন ট্রাম্প। এসময় অ্যামিকে ‘অতুলনীয় সাফল্যের অধিকারী নারী’ হিসেবে সম্বোধন করেন মার্কিন প্রেসিডেন্ট। একইসঙ্গে তাকে ‘তারকা পণ্ডিত ও বিচারক’ এবং ‘সংবিধানের প্রতি নিরপেক্ষ’ হিসেবেও আখ্যায়িত করেন ট্রাম্প।৪৮ বছর বয়সী অ্যামি শেষ পর্যন্ত সিনেটের পরীক্ষায় পাস করলে দেশটির সর্বোচ্চ আদালতে ৬-৩ এ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করবে রিপাবলিকানরা।

যুক্তরাষ্ট্রের নিয়ম অনুযায়ী, দেশটির বিচারপতি প্রেসিডেন্ট দ্বারাই মনোনীত হন। তবে সেই মনোনয়ন সিনেট থেকে অবশ্যই পাস হতে হবে।ধারণা করা হচ্ছে, অ্যামি কনি ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগেই সিনেটে এক দফা ‘ভোটযুদ্ধ’ হয়ে যাবে রিপাবলিকান আর ডেমোক্র্যাটদের মধ্যে। অ্যামির আগে ২০১৭ সালে নিল গোরসাচ এবং ২০১৮ সালে ব্রেট কাভানভকে মনোনয়ন দিয়েছিলেন ট্রাম্প। দুইজনই দেশটির বিচারবিভাগের এ পদ পেয়েছিলেন।

রুথ বেডার গিন্সবার্গের শূন্য স্থান পূরণে নির্বাচনের ছয় সপ্তাহেরও কম সময়ের মধ্যে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে অ্যামি কনি এলে ট্রাম্প সর্বোচ্চ আদালত আরও বেশি রক্ষণশীল করে তুলতে পারবেন বলে ধারণা করা হচ্ছে।

 

Development by: webnewsdesign.com