সুইস নারী ফুটবলার লেম্যান বেতনবৈষম্য নিয়ে ক্ষুব্ধ

সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০২৪ | ১২:০১ অপরাহ্ণ

সুইস নারী ফুটবলার লেম্যান বেতনবৈষম্য নিয়ে ক্ষুব্ধ
apps

বিশ্বব্যাপী বিভিন্ন কর্মক্ষেত্রে নারী ও পুরুষদের মধ্যে সুযোগসুবিধা পাওয়া কিংবা পারিশ্রমিকের বেতনবৈষম্য নিয়ে অভিযোগ বেশ পুরোনো। তার ছাপ রয়েছে ক্রীড়াঙ্গনেও। এ নিয়ে বেশ কয়েক বার আন্দোলনও হতে শোনা গেছে। তবে বৈষম্য সংস্কার হয়নি।

এবার ফের একবার আলোচনায় এসেছে এই বিষয়টি। এবার বেতনবৈষম্য নিয়ে কথা বলেছেন সুইজারল্যান্ডের নারী ফুটবলার আলিশা লেম্যান। ইতালিয়ান এক গণমাধ্যমে নিজের সঙ্গে হওয়া এই বৈষম্য নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ২৫ বছর বয়সি এই নারী ফুটবলার, জানিয়েছেন এটা অন্যায়।

ঘটনার শুরু সবশেষ গ্রীষ্মকালীন ক্লাব ফুটবলে খেলোয়াড়দের রদবলের সময়। গেল ৬ জুলাই ইংলিশ নারী প্রিমিয়ার লিগের দল অ্যাস্টন ভিলা থেকে লেম্যান প্রায় ৫৫ লাখ ৬৫ হাজার টাকায় (৪১ হাজার ইউরো) তিন বছরের চুক্তিতে যোগ দেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে।

অন্যদিকে লেম্যানের প্রেমিক ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডগলাস লুইজও এবার অ্যাস্টন ভিলা থেকে পাঁচ বছরের চুক্তিতে যোগ দেন জুভেন্টাসে। তাকে দলে ভেড়াতে ইতালিয়ান ক্লাবটি খরচ করেছে ৫৫৬ কোটি ৪১ লাখ টাকার ওপরে (৪২ মিলিয়ন ইউরো)। আর এতেই ক্ষুব্ধ হয়েছেন লেম্যান। যা কোনো মতেই মানতে পারছেন না তিনি।

সম্প্রতি ইতালির গণমাধ্যম লা রিপাবলিকানকে এ প্রসঙ্গে লেম্যান বলেন, ‘আমি তারকা নই, সাধারণ মানুষ। আমি বাড়ি যাই, রান্না করি, সবাই যা করে, আমিও তাই করি। ট্রেনিং শেষে আমি প্রায়ই দগলাসকে বলি যে এটা অন্যায়। আমরা একই কাজ করি, কিন্তু সে আমার চেয়ে ১ লাখ গুণ বেশি (বেতন) আয় করে।’ এ সময় তিনি আরো বলেন, ‘হয়ত আমি নারী বলেই এই বৈষম্যর শিকার হয়ে আসছি। তবে এখন সময় এটা সংস্কার করার।

Development by: webnewsdesign.com