সিলেট নগরীতে বেপরোয়া হয়ে উঠছে অসাধু মাছ ব্যবসায়ীরা

শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০২০ | ২:৫৯ অপরাহ্ণ

সিলেট নগরীতে বেপরোয়া হয়ে উঠছে অসাধু মাছ ব্যবসায়ীরা
apps

নগরীর তালতলা, উপশহর, জেলা প্রশাসক অফিসের সামন, নাগরি চত্ত্বর, সহ বিভিন্ন এলাকা যেন পরিনত হয়েছে একেকটি মাছ বাজার । বিশেষ করে বাংলাদেশ ব্যংক এর সামনে যেন অঘোষিত মাছ বাজার বসানো হয়েছে । প্রশাসনের নাকের ডগায় দিনে দুপুরে একটি প্রশাসনিক ব্লকের সামনে মাছ বাজার বসার বিষয়ে প্রশ্ন তুলেছেন সচেতন নগর বাসী ।

নগরীর আনাচে কানাচে এমন ভাসমান অবৈধ মাছ বাজার বসিয়ে পরিবেশ নষ্ট করাসহ সাধারণ মানুষের চলাচলে বেঘাত সৃষ্টি করছে এইসব ভাসমান মাছ বাজার । যেখানে সেখানে মাছ মাজার না বসিয়ে নির্দিষ্ট এলাকা নির্ধারন করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন স্থানীয়রা ।

সরেজমিনে গিয়ে গতকাল বৃহষ্পতিবার বিকালে নগরীর তালতলা, নাগরি চত্ত্বর এলাকা দেখা যায়, সুরমা নদীর তীরবর্তী নাগরি চত্ত্বর ও তালতলা বাংলাদেশ ব্যংক এর সামনে পুরো রাস্তা জুড়ে ভাসমান অবৈধ মাছ ব্যবসায়ীরা মাছের পসরা সাজিয়ে বসেছেন । একজন মাছ বিক্রেতা ইলিশের ভাগাড় নিয়ে বসেছেন । ইলিশের কেজি সাড়ে পাঁচ শ টাকা দাম হাকাচ্ছেন । এরকম রয়েছেন অসংখ্য মাছ ও সবজি বিক্রেতা ।

সরেজমিনে দেখা যায়, পাশেই আদালত চত্ত্বর, সাব রেজিষ্ট্রি অফিস, গণপূর্ত ভবন, বাংলাদেশ ব্যংক সহ একটি গুরুত্বপুর্ন এলাকায় এমন ভাসমান মাছ বাজার এর কারনে ট্র্যাফিক জ্যাম লেগেই থাকে । এছাড়াও নগরীর নাগরি চত্ত্বর, বন্দর, উপশহর সহ বিভিন্ন এলাকায় বসানো হচ্ছে ভাসমান মাছ বাজার । এতে সংশ্লিষ্ট বাসিন্দারা নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

তালতলা এলাকায় অফিসগামী আবুল মনসুর জানান, তালতলা এলাকায় মাছ বাজার আগে ছিলনা । ইদানীংকালে কিছু অসাধু মাছ ব্যবসায়ী এখানে মাছ বিক্রি করছে ।

অফিসগামী মানুষজন বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন তার সাথে জ্যাম তো আছেই । উপশহরের বেশ কয়েকজন বাসিন্দা জানান, উপশহর একটি অভিজাত আবাসিক এলাকা । এখানে প্রবেশের মুখেই বসানো হয়েছে মাছ বাজার, মাছের ময়লা দূর্ঘন্ধজনিত পানি ফেলে যাওয়ায় তাতে করে ছড়িয়ে পরছে রোগ জীবানু বাড়ছে স্বাস্থঝুঁকি। কয়েকবার এদের উচ্ছেদের উদ্যোগ নেওয়া হলেও তাদেরও সিন্ডিকেট রয়েছে ।

যেখানে সেখানে মাছ বাজার বসা নিয়ে জানতে চাইলে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী দৈনিক বাংলাদেশ মিডিয়াকে বলেন, যেখানে সেখানে মাছ বাজার উচ্ছেদ নিয়ে প্রতিনিয়তই অভিযান হচ্ছে । মেয়র সব সময় ম্যাজিষ্ট্রেট নিয়ে মাঠ আছেন । কিন্তু এটা মানুষের মুদ্রা দোষে পরিনত হয়েছে । যত সময় অভিযান তত সময় ক্লিয়ার অভিযান শেষ হলেই আবার আগের জায়গায় । মানুষ সচেতন না হলে এ গুলো ঠিক করা যাবেনা ।

Development by: webnewsdesign.com