সিরিয়ায় হামলা ৬ তুর্কি সেনা নিহত: প্রেসিডেন্ট এরদোগানের হুঁশিয়ারি

মঙ্গলবার, ০৪ ফেব্রুয়ারি ২০২০ | ১:৫২ অপরাহ্ণ

সিরিয়ায় হামলা ৬ তুর্কি সেনা নিহত: প্রেসিডেন্ট এরদোগানের হুঁশিয়ারি
apps

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, সিরিয়ায় মোতায়েন তার দেশের বাহিনীর ওপর যেকোনো হামলার কঠোর জবাব দেয়া হবে। তিনি সিরিয়ার ইদলিব প্রদেশে রাশিয়াকে নিজের দেয়া প্রতিশ্রুতি পূরণ করারও আহ্বান জানিয়েছেন।

 

ইদলিবে এক হামলায় ছয় তুর্কি সেনা নিহত ও আরো বহু সেনা আহত হওয়ার পর সোমবার এ বক্তব্য দিলেন এরদোগান। তিনি বলেন, ইদলিবে তুরস্কের একটি সেনা অভিযান চলছে। ওই অভিযানে এ পর্যন্ত ৩০ থেকে ৩৫ জন সিরীয় সেনা নিহত হয়েছে।এ ব্যাপারে দামেস্ক এখনো কোনো মন্তব্য করেনি। তবে রাশিয়া এ ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তুরস্ক ইদলিবে তার সেনা অভিযান সম্পর্কে মস্কোকে তথ্য না জানানোর কারণে তুর্কি সেনাদের ওপর হামলা হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান

 

এদিকে তুরস্ক গতকাল (সোমবার) সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সিরিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যবহার করার জন্য এফ-১৬ জঙ্গিবিমান মোতায়েন করেছে। এর ফলে ওই অঞ্চলে উত্তেজনা চরমে পৌঁছেছে।

 

সিরিয়া পরিস্থিতি বিশেষ করে ইদলিব প্রদেশের ভাগ্য নির্ধারণের ব্যাপারে রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টরা বিগত বছরগুলোতে বেশ কয়েক দফা বৈঠক করেছেন। তবে ইদলিব প্রদেশের ভবিষ্যতের ব্যাপারে তুরস্ক ও রাশিয়ার মধ্যে দৃষ্টিভঙ্গিগত যে পার্থক্য রয়েছে তার কারণে ইদলিব সংকট নিয়ে দু’দেশের মধ্যকার দ্বন্দ্ব সহসাই মিটবে বলে মনে করছেন না পর্যবেক্ষকরা।

Development by: webnewsdesign.com