দুই দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্স শুরু

সার্ভিস ডেলিভারি সেন্টার হিসেবে থানায় জনগণের কাঙ্খিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে : আইজিপি

বুধবার, ১৭ মে ২০২৩ | ৮:৫৬ অপরাহ্ণ

সার্ভিস ডেলিভারি সেন্টার হিসেবে থানায় জনগণের কাঙ্খিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে : আইজিপি
সার্ভিস ডেলিভারি সেন্টার হিসেবে থানায় জনগণের কাঙ্খিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করতে হবে : আইজিপি
apps

ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বিপিএম (বার), পিপিএম বলেছেন, সার্ভিস ডেলিভারি সেন্টার হিসেবে থানাকে গড়ে তুলতে হবে। তিনি থানায় জনগণের কাঙ্খিত সেবাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দেন। তিনি বলেন, পুলিশ অনেক ভালো কাজ করছে বলেই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে, পাশাপাশি পুলিশের প্রতি জনগণের প্রত্যাশাও বেড়েছে। জনগণের প্রত্যাশা অনুযায়ী সেবা প্রদানের জন্য পুলিশ সদস্যদের আরও সচেষ্ট হতে হবে।

আইজিপি আজ সকালে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে দুই দিনব্যাপী পুলিশ হেডকোয়ার্টার্স কোয়ার্টারলি কনফারেন্সের প্রথম দিনের প্রথম অধিবেশনে সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মোঃ আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) জানুয়ারি-মার্চ ২০২৩ কোয়ার্টারের সার্বিক অপরাধ পরিস্থিতি যথা- ডাকতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন, জঙ্গি, কিশোর গ্যাং ইত্যাদি সংক্রান্ত মামলার তথ্য-উপাত্ত কনফারেন্সে উপস্থাপন করেন।

কনফারেন্সে অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মোঃ কামরুল আহসান বিপিএম (বার), ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক বিপিএম (বার), পিপিএম , র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন বিপিএম (বার), পিপিএম, স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্তি আইজিপি মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার), অতিরিক্ত আইজিপিগণ, ঢাকাস্থ পুলিশের বিভিন্ন ইউনিটের প্রধানগণ, সকল মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপারগণ অংশগ্রহণ করছেন।

পুলিশ প্রধান বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ পুলিশের অনেক সাফল্য রয়েছে। তিনি বলেন, জঙ্গিরা তাদের কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। অনলাইনেও তারা সক্রিয়। তিনি বলেন, জঙ্গি দমন কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি এক্ষেত্রে সাইবার পেট্রোলিং জোরদার করারও নির্দেশ দেন।

কিশোর অপরাধের প্রসঙ্গ উল্লেখ করে পুলিশ প্রধান বলেন, কিশোর গ্যাংয়ের সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাদেরকে ছাড় দেওয়ার কোন সুযোগ নেই। আইজিপি বলেন, মাদকের সাথে কোন পুলিশ সদস্যের সম্পৃক্ততা থাকলে তার বিরুদ্ধে আমাদের অবস্থান ‘জিরো টলারেন্স’। তিনি মাদকের সাথে সম্পৃক্ত পুলিশ সদস্যকে কোন ধরনের ছাড় দেওয়া হবে না বলে হুঁশিয়ারি পুর্নব্যক্ত করেন।

পুলিশের কার্যকর পদক্ষেপের কারণে বড় ধরনের কোন দুর্ঘটনা ছাড়াই জনগণ নির্বিঘ্নে গত ঈদুল ফিতর উদযাপন করতে পেরেছেন উল্লেখ করে পুলিশ সদস্যদের ধন্যবাদ জানিয়ে আইজিপি বলেন, জনগণ যাতে আগামী ঈদুল আযহাও নিরাপদে উৎসবমুখর পরিবেশে উদযাপন করতে পারেন সেজন্য এখন থেকেই কার্যক্রম গ্রহণ করতে হবে। তিনি এক্ষেত্রে ঘরমুখো মানুষের যাতায়াত এবং কোরবানির পশু পরিবহন নির্বিঘ্ন করার নির্দেশ প্রদান করেন।

সভায় উপস্থাপিত বিভিন্ন মামলার তথ্য পর্যালোচনা করে দেখা যায়, আলোচ্য জানুয়ারি-মার্চ ২০২৩ কোয়ার্টারে বিগত অক্টোবর-ডিসেম্বর ২০২২ এর তুলনায় ডাকাতি, খুন, ধর্ষণ, নারী ও শিশু নির্যাতন মামলা হ্রাস পেয়েছে।
কনফারেন্সের দ্বিতীয় অধিবেশনে সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বিষয়ক মুখ্য সমন্বয়ক মোঃ আখতার হোসেন বাংলাদেশ পুলিশের সাথে এসডিজি’র সম্পৃক্ততা সম্পর্কে বক্তব্য রাখেন। এছাড়া, অপারেশনস সংক্রান্তে অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মোঃ আতিকুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার) এবং ট্যুরিস্ট পুলিশ সম্পর্কে ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) বক্তব্য রাখেন।

সূত্র : বাংলাদেশ পুলিশ পেউজ থেকে 

Development by: webnewsdesign.com