সাবেক ৩ প্রধান বিচারপতিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

বুধবার, ২৮ আগস্ট ২০২৪ | ২:৪১ অপরাহ্ণ

সাবেক ৩ প্রধান বিচারপতিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা
সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসান
apps

ক্ষমতার অপব্যবহার ও আইন লঙ্ঘন করে সাজা দেওয়া হয়েছে, এমন অভিযোগে তিন সাবেক প্রধান বিচারপতিসহ সাবেক সাত বিচারপতির বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

অভিযোগ সংশ্লিষ্ট বিচারপতিরা হলেন, সাবেক প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সাবেক প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও সাবেক প্রধান বিচারপতি ওবায়দুল হাসান এবং আপিল বিভাগের চার সাবেক বিচারপতি মো. ইমান আলী, মির্জা হোসেন হায়দার, আবু বকর সিদ্দিকী ও মো. নুরুজ্জামান ননী।

আজ বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ অভিযোগ দায়ের করেন।

অভিযোগের বিষয়ে এ আইনজীবী জানান, ২০২০ সালে অসাংবিধানিকভাবে আদালত অবমাননা আইন ১৯২৬ লঙ্ঘন করে কোনো শুনানির সুযোগ না দিয়ে আদালত অবমাননার নামে আইনজীবী মো. ইউনুস আলী আকন্দকে শাস্তি দেন।

আইনজীবী ইউনুছ আলী অভিযোগ করেন, আদালত অবমাননার একটি অভিযোগে ২০২০ সালের ২৭ সেপ্টেম্বর শুনানির সুযোগ না দিয়ে সুপ্রিম কোর্টের প্রাকটিস সাসপেন্ডসহ তার বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেন। তারপর ২০২০ সালের ১২ সেপ্টেম্বর তিন মাস প্রাকটিস সাসপেন্ডসহ জরিমানা করা হয়।

এ আইনজীবী আরও বলেন, ‘আদালত অবমাননা আইন ১৯২৬ এর ৭ ধারায় অভিযোগ প্রমাণিত হলে হাইকোর্ট শাস্তি দিতে পারে, কিন্তু আপিল দ্বারা নয়। বার কাউন্সিল আইনের ৩২ ধারায় ট্রাইব্যুনাল আইনজীবীর পেশাগত অসদাচরণ প্রমাণিত হলে পেশা সাসপেন্ড করতে পারে কিন্তু আপিল দ্বারা নয়।’

Development by: webnewsdesign.com