সাতক্ষীরায় খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙ্গে ৬ গ্রাম প্লাবিত

শুক্রবার, ১৫ জুলাই ২০২২ | ৪:৩৫ অপরাহ্ণ

সাতক্ষীরায় খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙ্গে ৬ গ্রাম প্লাবিত
apps

সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙ্গে শ্যামনগর উপজেলার বিস্তৃর্ণ এলাকা প্লাবিত হয়েছে। ভেসে গেছে হাজার হাজার হেক্টর মৎস্য ঘের ও ছোট-বড় পুকুরের মাছ। পানি পানি বন্দী হয়ে পড়েছে শতাধিক পরিবার। বৃহস্পতিবার রাত ১২টার দিকে বুড়িগোয়ালিনী ইউনিয়নের দূর্গাবাটি সাইক্লোনশ্লেটার সংলগ্ন এলাকায় নদীর প্রবল জোয়ারে ২০০ ফুট এলাকাজুড়ে উপকুল রক্ষা বেড়িবাঁধ ভেঙে নদীগর্ভে বিলীন হয়েগেলে এ অবস্থার সৃষ্টি হয়। শুক্রবার সকাল সাড়ে ৯ টার দিকে পুনারায় জোয়ার শুরু হলে লোকালয়ে পানি প্রবেশ করতে থাকে।

এতে বুড়িগোয়ালিনী ইউনিয়নের পশ্চিম পোড়াকাটলা, পূর্ব পোড়াকাটলা, পশ্চিম ও পূর্ব দূর্গাবাটি, আড়পাঙ্গাশিয়া, দাতিনাখালীসহ ৬টি গ্রামের নিন্মাঞ্চল নিমিষেই প্লাবিত হয়। এছাড়া হাজার হাজার বিঘা মৎস্য ঘের লোনা পানিতে একাকার হয়ে যায়। ইতিমধ্যে পানি বন্দী হয়ে পড়েছে শতাধিক পরিবার। স্থানীয়দের দাবি, পানি উন্নয়ন বোর্ডের শ্যামনগরের ৫ নং পোল্ডারের উক্ত অংশের বাঁধ দীর্ঘদিন ধরে জরাজীর্ন অবস্থায় ছিল। সংস্কার না করায় হঠাৎ ভাঙ্গনের মূখে পড়ে বেঁড়ি বাঁধটি।

বুুড়িগোয়ালীনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ নজরুল ইসলাম জানান, স্থানীয়রা স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে রিং বাঁধ নির্মানের কাজ সকালে শুরু করা হয়। তবে দুপুরের জোয়ারে কাজ বন্ধ রাখতে হয়েছে। জোয়ার নামতে নামতে সন্ধ্যা হয়ে যাবে। সন্ধ্যায় কাজ করা কঠিন হবে। তিনি অভিযোগ করেন পাশের খোলপেটুয়ানদী থেকে অবৈধভাবে প্রভাবশালীরা বালু উত্তোলন করায় চর দেবে যেয়ে বাঁধে এই ভাঙন লেগেছে।

পানি উন্নয়ন বোর্ডের শ্যামনগর অঞ্চলের উপ-বিভাগীয় প্রকৌশলী জাকির হোসেন জানান, খোলপেটুয়া নদীর চর দেবে যাওয়ার কারনে ১৫০ থেকে ২০০ ফুট বেঁড়িবাধ পানিতে ধ্বসে গেছে। সকাল থেকে বাঁশ দিয়ে পাইলিংয়ের কাজ শুরু হয়েছিল। জোয়ারের কারনে কাজ বন্ধ রাখতে হয়েছে। রিংবাঁধ নির্মাণের জন্য ১৫ হাজার জিওব্যাগ ও ১ লাখ সিনথেটিক ব্যাগ প্রস্তুত রয়েছে। জোয়ার নেমেগেলে বাঁধটি সংস্কার করা হবে।

Development by: webnewsdesign.com