সাগরে দক্ষিণে ভারি বর্ষণের শঙ্কা,৩ নম্বর সতর্কসংকেত:আবহাওয়া অধিদফতর

রবিবার, ১৪ আগস্ট ২০২২ | ১:১৩ অপরাহ্ণ

সাগরে দক্ষিণে ভারি বর্ষণের শঙ্কা,৩ নম্বর সতর্কসংকেত:আবহাওয়া অধিদফতর
apps

উত্তর বঙ্গোপসাগরে গতকাল শনিবার একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল। লঘুচাপটি ঘনীভূত হয়ে আজ রোববার (১৪ আগস্ট) নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে দেশের দক্ষিণাঞ্চলে ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তবে এই নিম্নচাপটি থেকে ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা নেই। এটি বর্তমানে ভারতের উপকূলের কাছে আছে। উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের অদূরে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। অল্প সময়ের মধ্যেই এটি উপকূলে উঠে যাবে বলে গণমাধ্যমকে জানিয়েছেন আবহাওয়াবিদ মো. ছানাউল হক মন্ডল।তিনি বলেন, ‘উপকূলে ওঠার পর বৃষ্টিতে এটি দুর্বল হয়ে যাবে। এর ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে ঝড়ো হাওয়াসহ ভারি বর্ষণের আশঙ্কা রয়েছে। পাশাপাশি বায়ুতাড়িত জলোচ্ছ্বাস থাকবে। এই জলোচ্ছ্বাসের কারণে দুই থেকে চার ফুট পানির উচ্চতায় নিম্নাঞ্চল প্লাবিত হবে। একই সঙ্গে সমুদ্রবন্দরগুলো, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝাড়ো হাওয়া বয়ে যেতে পারে।’

এদিকে, চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ জন্য উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।এদিকে রোববার সকালে আবহাওয়া অধিদফতরের বুলেটিনে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের দক্ষিণাঞ্চলে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।দেশের দক্ষিণাঞ্চলে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র সামান্য বাড়তে পারে। পাশাপাশি বৃষ্টিপাতের এ প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

Development by: webnewsdesign.com