শ্রীমঙ্গলে মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় এসএমসি এর গোল্ড স্টার মেম্বারদের সাথে মতবিনিময়

শনিবার, ১১ মার্চ ২০২৩ | ৭:৫৩ অপরাহ্ণ

শ্রীমঙ্গলে মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় এসএমসি এর গোল্ড স্টার মেম্বারদের সাথে মতবিনিময়
শ্রীমঙ্গলে মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় এসএমসি এর গোল্ড স্টার মেম্বারদের সাথে মতবিনিময়
apps

মা ও শিশুদের স্বাস্থ্য সুরক্ষায় সরকারের পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পাশাপাশি কাজ করছে সোশ্যাল মার্কেটিং কোম্পানী এসএমসি ও সীমান্তিক । শনিবার সংগঠনটির মৌলভীবাজার জেলার ৬টি উপজেলার ২শ ২৯জন নারী সদস্য গোল্ড স্টার মেম্বারদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সোশ্যাল মার্কেটিং কোম্পানী এবং সীমান্তিকের যৌথ উদ্যোগে মৌলভীবাজারের শ্রীমঙ্গল ব্র্যাক লার্নিং সেন্টারে সীমান্তিকের নির্বাহী পরিচালক কাজী মোকসেদুর রহমান এর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইএম ইউনিট সহকারী পরিচালক ইসরাত জাবীন, শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাজ্জাত হোসেন চৌধুরী ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী।

দিনব্যাপী ইউএসএআইডি‘র সাহায্যপুষ্ট এমআইএসএইচডি প্রকল্পের গোল্ড স্টার মেম্বারদের সাথে অভিজ্ঞতা ও মতবিনিময় সভায় বক্তারা বলেন, মাঠ পর্যায়ে গিয়ে অভিজ্ঞ গোল্ড স্টার মেম্বাররা মায়েদের শরীরের অবস্থা পর্যপেক্ষন করে তাদের শারিরীক অবস্থার উন্নতির জন্য প্রয়োজনীয় সামগ্রী তুলে দিবেন। এতে মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি অবস্থার যেমন উন্নয়ন ঘটবে, তেমনি নারী উদ্যোক্তাগন আরোও সাবলম্বী হবেন।

এছাড়াও সভায় আরো উপস্থিত ছিলেন, শ্রীমঙ্গল উপজেলা পরিবার-পরিকল্পনা কর্মকর্তা আবু সালেহ মোঃ জাকিরসহ এসএমসি এবং সীমান্তিকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সভায় বিভিন্ন সফলতা, জেলায় ৭ জন নারীর জনপ্রতিনিধি হওয়ার মাধ্যমে নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখা, অত্যাবশ্যকীয় স্বাস্থ্য সামগ্রী মানুষের হাতের নাগালে পৌঁছে দেওয়া, স্বাস্থ্যগত আচরণকে জীবন পাল্টানোর হাতিয়ার হিসাবে প্রতিষ্ঠা করা, তদুপরি মাতৃ মৃত্যু ও শিশু মৃত্যু মুক্ত দেশ গড়ার অঙ্গীকার করার প্রত্যয় ঘোষণা করা হয়।

সীমান্তিকের প্রকল্প ব্যবস্থাপক ডাঃ মো: রুহুল আমীন গত এক বছরে মৌলভীবাজার জেলার অগ্রগতি ও পরবর্তী কর্মকৌশল সভায় উপস্থাপন করেন।
এসএমসি‘র হেড- বিসিসি মহিউদ্দিন আহমেদ গোল্ডস্টার মেম্বারদের সাথে অভিজ্ঞতা ও মত বিনিময় করেন এবং নারী উদ্যোক্তা কর্মসূচীকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। তাঁর বক্তব্যে তিনি বিভিন্ন স্বাস্থ্যবার্তা ও এসএমসি‘র জনস্বাস্থ্য সামগ্রী কমিউনিটি পর্যায়ে মানুষের দৌরগোড়ায় পৌঁছে দেওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন, সেই সাথে সরকারের সাথে সহযোগী হিসাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন । এর ফলে মা ও শিশু স্বাস্থ্য এবং পুষ্টি অবস্থার যেমন উন্নয়ন ঘটবে, তেমনি নারী উদ্যোক্তাগন আরোও সাবলম্বী হবেন।

Development by: webnewsdesign.com