শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন রশিদ খান

বৃহস্পতিবার, ২৭ অক্টোবর ২০২২ | ১:৪৮ অপরাহ্ণ

শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন রশিদ খান
apps

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে বিরাট কোহলির ম্যাচজয়ী দুর্দান্ত ইনিংসের প্রভাব পড়েছে আইসিসি র‌্যাঙ্কিংয়ে। ব্যাটারদের তালিকায় শীর্ষ দশে ফিরেছেন ভারতের এই তারকা। অস্ট্রেলিয়ার জশ হেইজেলউডকে পেছনে ফেলে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন আফগানিস্তানের রশিদ খান। আইসিসি গতকাল সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। পাঁচ ধাপ এগিয়ে নবম স্থানে আছেন কোহলি।

সূর্যকুমার যাদব, বাবর আজম ও এইডেন মারক্রামকে পেছনে ফেলে দুই নম্বরে উঠে এসেছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান ডেভন কনওয়ে। যথারীতি শীর্ষে রয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরটিতে আফগানিস্তানের শুরুটা মোটেও ভালো হয়নি। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচ ইংল্যান্ডের কাছে হেরেছে তারা। এরপর গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ভেস্তে গেছে বৃষ্টিতে।

তবে দল ভালো না করলেও র‌্যাঙ্কিংয়ে ঠিকই উন্নতি হয়েছে রশিদ খানের। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পার্থে ইংল্যান্ডের মুখোমুখি হয়েছিল আফগানরা। ম্যাচে দারুণ বোলিং করেন রশিদ খান। ৪ ওভার হাত ঘুরিয়ে ১৭ রান খরচে নেন তরুণ ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুকসের উইকেট।

তবে ম্যাচটি ৫ উইকেটে জিতে নেয় ইংল্যান্ড। দল হারলেও ওই ম্যাচের পারফরমেন্স তাকে শীর্ষস্থান ফিরিয়ে দিয়েছে। এই বিশ্বকাপে হ্যাজেলউড অবশ্য রশিদের চেয়ে উইকেটসংখ্যায় এগিয়ে। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার বিপক্ষে ২ ম্যাচ খেলে ৩ উইকেট নিয়েছেন অজি পেস তারকা। কিন্তু রান খরচের দিক থেকে আবার রশিদের অবস্থান বেশ ভালো। আর তাতেই র‌্যাঙ্কিংয়ে হ্যাজেলউডকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে আফগান লেগ স্পিনার। এদিকে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৩ ধাপ পিছিয়েছেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ৩ ওভার বল করে ৫৩ রান খরচ করেছেন তিনি।

আর তাতে তিন ধাপ পিছিয়ে ষষ্ঠ স্থানে নেমে গেছেন এই লঙ্কান স্পিনার। অন্যদিকে আফগানদের বিপক্ষে রেকর্ড ৫ উইকেট নেওয়া ইংল্যান্ডের স্যাম কারেন্ট ৮ ধাপ এগিয়ে উঠে এসেছেন অষ্টম স্থানে। ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ৫ উইকেট নেওয়ার রেকর্ড গড়েছেন তিনি। ম্যাচে তার বোলিং ফিগার ৫/১০, যা তার রেটিং পয়েন্টকে নিয়ে গেছে ক্যারিয়ার সেরা অবস্থানে (৬৫৭ পয়েন্ট)।

নতুন র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দশে থাকাদের আলাদা করেছে মাত্র ৫৫ রেটিং পয়েন্ট। পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত বোলিংয়ে শীর্ষ দশে ঢুকেছেন ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার। পাকিস্তানের বিপক্ষে ৪ ওভার বল করে ২২ রান খরচে ১ উইকেট নেন তিনি। আর তাতেই দুই ধাপ এগিয়ে দশম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। মাত্র ১৪ রেটিং পয়েন্টের ব্যবধান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। ভারতের হার্দিক পান্ডিয়া তিন ধাপ এগিয়ে উঠে এসেছেন তৃতীয় স্থানে। পাকিস্তানের বিপক্ষে ৩টি উইকেট তুলে নেয়ার পর ব্যাট হাতে ৪০ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন তিনি।

Development by: webnewsdesign.com