শিক্ষা ঋণ নিয়ে ভোগান্তির শিকার নোবিপ্রবি শিক্ষার্থীরা..

বুধবার, ১০ ফেব্রুয়ারি ২০২১ | ৭:২৭ অপরাহ্ণ

শিক্ষা ঋণ নিয়ে ভোগান্তির শিকার নোবিপ্রবি শিক্ষার্থীরা..
apps

শিক্ষার্থীদের ইন্টারনেট ডাটা প্যাকেজ ও শিক্ষা ঋণ সংক্রান্ত নোটিশ নিয়ে সমন্বয়হীনতার কারণে ভোগান্তির শিকার হচ্ছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

জানা যায়, গত ২৮ জানুয়ারি নোবিপ্রবি শিক্ষা শাখার ডেপুটি রেজিস্ট্রার জসীম উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের সাইবার সেন্টার শাখার মোস্তফা আনোয়ারের থেকে পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে গ্রামীণ সিম নেওয়ার নোটিশ প্রদান করেন। কিন্তু নোটিশ দেওয়ার ১৩ দিন পেরিয়ে গেলেও সিম সাইবার সেন্টারে এসে পৌঁছায়নি।

এ বিষয়ে সাইবার সেন্টারের মোস্তফা আনোয়ার এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, সিম এখনো আমাদের কাছে এসে পৌঁছায়নি। তবে আমি সিম কোম্পানির সাথে যোগাযোগ করেছি তারা আগামী সপ্তাহে দেবে বলে জানিয়েছেন। কিন্তু সিম আসার আগেই কেন নোটিশ করা হয়েছে এ বিষয়ে আমি অবগত নই।

শুধু এখানেই শেষ নয়, শিক্ষার্থীদের শিক্ষা ঋণ নিয়েও চলছে কর্তৃপক্ষের সমন্বয়হীনতা ও চরম অবহেলা। গত ১১ নভেম্বর ইউজিসি থেকে পাঠানো এক নোটিশের মাধ্যমে শিক্ষার্থীদেরকে ৩১ জানুয়ারি ২০২১ এর মধ্যে শিক্ষা ঋণ প্রদান করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু নির্দিষ্ট সময় শেষ হলেও এ নিয়ে কর্তৃপক্ষের মধ্যে কোনো অগ্রগতি দেখা যায়নি।

ইউজিসির নোটিশ অনুযায়ী শিক্ষা ঋণ প্রদানের কমিটি গঠন করার কথা থাকলেও নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো কমিটি গঠন করা হয়নি।

শিক্ষা ঋণের বিষয়ে জানতে চাইলে ডেপুটি রেজিস্ট্রার জসীম উদ্দিন বলেন, প্রথমদিকে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য টাকা দেওয়া হবে বলে জানা গেলেও পরবর্তীতে জানা গেছে স্মার্টফোন কেনার জন্য টাকা ঋণ দেওয়া হবে এবং চার কিস্তিতে এই ঋণ পরিশোধ করতে হবে। সেজন্য শিক্ষার্থীরা এই শিক্ষা ঋণ নেবে কি নেবে না এ বিষয়ে আমরা স্পষ্ট না থাকায় দেরি হয়ে গেছে। তবে আমরা খুব শিগগিরই কমিটি গঠন করে সকলের কাছে শিক্ষা ঋণ পৌঁছে দেওয়ার ব্যবস্থা করব।

Development by: webnewsdesign.com