শিক্ষার্থীদের একটাই দাবী নারী শিক্ষক চাই

বৃহস্পতিবার, ১৮ আগস্ট ২০২২ | ১২:৩১ অপরাহ্ণ

শিক্ষার্থীদের একটাই দাবী নারী শিক্ষক চাই
apps

জয়পুরহাটের পাঁচবিবি পৌর শহরে মেয়ে শিক্ষার্থীদের একমাত্র সরকারি শিক্ষা প্রতিষ্ঠান ”পাঁচবিবি নছির মন্ডল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে” নেই নারী শিক্ষক। নারী শিক্ষকের অভাবে অনেক সমস্যা পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। অভিভাবকদের অভিমত, প্রতিষ্ঠানটি মেয়েদের শিক্ষার জন্য প্রতিষ্ঠিত হলেও শুরু থেকেই নারী শিক্ষকের তুলনায় ছেলে শিক্ষক বেশি।

প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নারী শিক্ষকের জন্য অনেকবার কর্তৃপক্ষর সু-দৃষ্টি কামনা করেছে। পক্ষান্তরে প্রাথমিক বিদ্যালয়ে উল্টো চিত্র দেখা যায়, ছেলেদের চেয়ে নারী শিক্ষকই অধিক। সম্প্রতি বিদ্যালয়ের শিক্ষার্থীরা কমপক্ষে ২’জন নারী শিক্ষকের দাবীতে জেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত আবেদন করেছে। হঠাৎ করেই আমাদের শারীরিক সমস্যার সৃষ্টি হয় যে বিষয়টা আমরা আমাদের ছেলে শিক্ষককে বলতে পারিনা। স্কুলে যদি কমপক্ষে একটা মেয়ে শিক্ষক থাকত তাহলে আমরা অনাসয়ে আমাদের সমস্যার বিষয়টা বলতে পারতাম লিখিত অভিযোগে শিক্ষার্থীরা এসব কথা উল্লেখ করেন।মুনিরা মেহজাবিন মিতু দশম শ্রেণীর ছাত্রী বলেন,আমরা যখন স্কুলের হয়ে উপজেলা জেলা এমনকি বিভাগীয় শহর রাজশাহীতে খেলাধুলা ও বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহন করতে যাই তখন আমাদেরকে নারী শিক্ষক না থাকায় সীমাহীন সমস্যায় পড়তে হয়।

অষ্টম শ্রেণীর সামিয়া জামান সারা বলেন, জাতীয় দিবসে,বাৎসরিক ক্রিড়া প্রতিযোগিতা ছাড়াও বিভিন্ন ধরনের অনুষ্ঠানে আমরা খেলাধুলায় অংশগ্রহন করে থাকি কিন্ত নারী শিক্ষক না থাকায় আমাদের অনেক সমস্যার সৃষ্টি হয়। বিশেষ করে আমরা যখন যেমন খুশি তেমন সাজি এবং কোন অনুষ্ঠানে ব্যতিক্রম পোশাক ব্যবহার করতে হয় তখন সমস্যার পরিমান আরো বেশি হয়।পাঁচবিবি নছির মন্ডল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আমান উদ্দিন মন্ডল বলেন, এ প্রতিষ্ঠানে কোন মহিলা সহকারি শিক্ষক নাই। শিক্ষার্থীরা তাদের বিভিন্ন সমস্যা উল্লেখপূর্বক মহিলা শিক্ষকের জন্য জেলা শিক্ষা অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন বলেও জানিয়েছেন প্রধান শিক্ষক।

Development by: webnewsdesign.com