লোডশেডিং ও বাজারে দাম না থাকায় লোকসান গুনতে হচ্ছে খামারিকে

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২ | ৪:১৯ অপরাহ্ণ

লোডশেডিং ও বাজারে দাম না থাকায় লোকসান গুনতে হচ্ছে খামারিকে
apps

দিনাজপুরের হাকিমপুর হিলিতে বিদ্যুৎ এর ঘন ঘন লোডশেডিং কারণে খামারে বয়লার মুরগী ষ্টক করার ভয় এবং ঈদের আগ মহূর্তে হঠাৎ করে বাজারে বয়লার মুরগীর দামে ধস নামায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ষ্টেট্যাস দিয়ে কম দামে (৯০ টাকা) কেজি মুরগি বিক্রি করতে বাধ্য হচ্ছে উপজেলার আলিহাট ইউনিয়নের ইটাই গ্রামের (মুরগির খামারি) নাসির উদ্দীন।মঙ্গলবার (৫ জুলাই) দুপুরে উপজেলার আলিহাট ইউনিয়নের ইটাই গ্রামে নাসির উদ্দীন এর বয়লার মুরগির খামারে গিযে দেখা যায়, বিদ্যুৎ এর ঘন ঘন লোডশেডিং এবং ঈদের আগ মহূর্তে হঠাৎ করে বাজারে বয়লার মুরগির দামে ধস নামায় কম দামে (৯০ টাকা) প্রতি কেজি বিক্রি করছে খামারি নাসির উদ্দীন।

প্রতিটি মুরগির ওজন প্রায় ২ কেজি।খামারে কর্মরত নাঈম হাসান বলেন, আমি তিনটি খামার দেখাশুনা ও নিয়মিত খাবার দেয়। গত কয়েকদিন থেকে হঠাৎ করে বিদ্যুৎ এর ঘন ঘন লোডশেডিং শুরু হয়েছে। ফলে অতিরিক্ত গরমে ভালো সুস্থ মুরগি স্টক করে মারা যাচ্ছে। আবার বাজারে বয়লার মুরগির দামে ধস নেমেছ। অথচ মুরগির খাবারের দাম অনেক বেড়েছে। যত দিন রাখবো ততই খরচ। তাই আমার মালিক বাধ্য হয়ে কম দামে মাত্র ৯০ টাকা কেজি মুরগি বিক্রি করছে। প্রতিটি মুরগির ওজন প্রায় ২ কেজি। এতে মালিকের প্রায় ৫-৬ লাখ টাকা ক্ষতি হতে পারে।

কথা হয় মুরগির খামারি নাসির উদ্দীন এর সাথে তিনি বলেন, আমি দুই – তিন বছর থেকে খামারে মুরগি লালন পালন করে আসছি। আমার মোট পাঁচটি মুরগির খামার ভাড়া নেওয়া আছে। এসব খামারে লোক রাখা আছে তারা নিয়মিত মুরগির দেখাশুনা ও খাবার দেয়। পাঁচটি খামারে প্রায় ৫ হাজার মুরগি আছে। মুরগিগুলো খুব ভালো ছিলো এবং ওজন প্রায় ২ কেজি করে আসছে। হঠাৎ করে বিদ্যুৎ এর ঘন ঘন লোডশেডিং শুরু হওয়ায় অতিরিক্ত গরমে ভালো সুস্থ মুরগি স্টক করে মারা যাচ্ছে। তারপর আবার ঈদের আগে হঠাৎ করে বাজারে বয়লার মুরগির দামে ধস নেমেছে। তাই কি আর করা! ফেসবুকে ষ্টেট্যাস দিয়ে মাত্র ৯০ টাকা কেজি বয়লার মুরগি বিক্রি করছি।

তাও যদি কিছু ঘাটতি পুরন হয়। এতে আমার প্রায় ৬-৭ লাখ টাকা লোকসান গুনতে হবে। কারণ বিভিন্ন কোম্পানি থেকে মুরগির বাচ্চা, খাদ্য ও ঔষধ নিয়েছি আবার কর্মচারীদের বেতন দিতে হবে। সব মিলে আমার মাথায় হাত পড়েছে। তিনি আরও বলেন, বাজারে মুরগির দাম নাই। আরও কয়েক দিন মুরগিগুলে রাখতে চেয়েছিলাম। কিন্তু বিদ্যুৎ এর যে অবস্থা। বিদ্যুৎ অফিসে কথা বলেছি তারা বলেন, শুধু হিলিতে না সারাদেশে বিদ্যুৎ এর সমস্যা। এমন আমি কি করবো ভেবে পাচ্ছি না। আমি সরকারের নিকট সহযোগিতা ও প্রণোদনার আশা করছি।

Development by: webnewsdesign.com