রোমান সাম্রাজ্যের পতন, চেলসির নতুন মালিক টড বোয়েলি কে?

সোমবার, ০৯ মে ২০২২ | ১:৪০ অপরাহ্ণ

রোমান সাম্রাজ্যের পতন, চেলসির নতুন মালিক টড বোয়েলি কে?
apps

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ওপর ক্ষেপে গেছে পশ্চিমা বিশ্ব, দিয়েছে একের পর এক নিষেধাজ্ঞা। সেই ঝড়ে নড়েচড়ে গেছে রুশ ধনকুবেরদের বিদেশি সাম্রাজ্যও। যেমন রোমান আব্রামোভিচ, ইংলিশ ফুটবল ক্লাব চেলসির মালিকানা তাকে ছাড়তেই হচ্ছে। রাশিয়া-ইউক্রেন সমঝোতা আলোচনায় মধ্যস্থতার সব রকম চেষ্টা করেও তার শেষ রক্ষা হয়নি। এবার রোমান সাম্রাজ্য যাচ্ছে মার্কিন ধনকুবের টড বোয়েলির হাতে।

অল ব্লুজদের মালিকানা পেতে ৪.২৫ বিলিয়ন পাউন্ড গুণতে হচ্ছে বোয়েলিকে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ৪৫ হাজার কোটি টাকা। মালিকানা বদলের খসড়াও তৈরি। এখন চেলসি থেকে রোমান আব্রামোভিচের নাম মুছে যাওয়া কেবল সময়ের ব্যাপার।

বোয়েলির ব্যবসায়িক গ্রুপে চেলসির নতুন মালিকানার অংশীদার হিসেবে আরও আছে ক্লিয়ারলেক ক্যাপিটাল, মার্ক ওয়াল্টার এবং হ্যান্সজর্গ ওয়েস৷ এদের মধ্যে হ্যানসজর্গ ওয়েস একজন সুইস বিলিয়নিয়ার, মার্ক ওয়াল্টার মার্কিন ব্যবসায়ী এবং ক্লিয়ারলেক ক্যাপিটাল।
গত শুক্রবার সকালে ক্লাবের সরকারি ওয়েবসাইটে এক বিবৃতি জারি করে পুরো বিষয়টি জানায় চেলসি কর্তৃপক্ষ ৷ কিন্তু কে এই টড বোয়েলি? তিনি এতোদিন কোথায় ছিলেন? আদৌ তিনি খেলাধুলার সাথে সংশ্লিষ্ট কিনা এরকম অনেক প্রশ্নই হয়তো আপনার মাথায় ঘুরপাক খাচ্ছে। তবে জেনে নেওয়া যাক কে এই টড বোয়েলি।

টড বোয়েলি কে?

ফুটবল জগতে নামটা নতুন শোনালেও এনবিএ জগতে বেশ পরিচিত টেড বোয়েলি৷ মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় বাস্কেটবল দল লস অ্যাঞ্জেলস লেকার্সের ২৭ শতাংশ মালিকানা তার দখলে। পাশাপাশি লস অ্যাঞ্জেলস ডজার্সের ২০ শতাংশ মালিকানাও রয়েছে তার ঝুলিতে। বোয়েলির আরও দুটি পরিচয় আছে, তিনি এলড্রিজ ইন্ডাস্ট্রিজের কর্ণধার এবং হলিউড ফরেইন প্রেস অ্যাসোসিয়েশনের অন্তর্বর্তীকালীন সিইও।
এর আগেও ২০১৯ সালেও চেলসির মালিক হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন বোয়েলি৷ কিন্তু সে যাত্রায় তাঁর ইচ্ছে পূরণ হয়নি৷ ২০২২ সালে এসে ইচ্ছে পূরণে জাদুর কাঠি হয়ে এসেছে ইউক্রেন-রাশিয়া সংঘাত। তাই আব্রামোভিচের সর্বনাশ হলেও বোয়েলির পৌষ মাস।
২০০৩ সালে চেলসির মালিকানা যায় রুশ ধনকুবের আব্রামোভিচের হাতে। ক্লাবটিকে অভূতপূর্ব সাফল্য এনে দিয়েছেন এই রুশ ব্যবসায়ী। এবার চেলসির ঘরে নতুন সুজন, দেখা যাক গেলবারের ইউরোপ সেরার তকমা বাগানো চেলসি ভাগ্যে কী পরিবর্তন আনেন মার্কিন ধনকুবের বোয়েলি?
সূত্র: দ্য অ্যাথলেটিক

Development by: webnewsdesign.com