রোনালদো ৩৫, নেইমার ২৮

বুধবার, ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ১:৫০ অপরাহ্ণ

রোনালদো ৩৫, নেইমার ২৮
apps

বর্তমানে বিশ্ব ফুটবলে কর্তৃত্ব চলছে আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ও পর্তুগিজ রাজপুত্র ক্রিশ্চিয়ানো রোনালদোর। নিত্য দিনে নতুন নতুন রেকর্ড গড়ে ফুটবল বিশ্বকে চমকে দেন তারা, ফুটবল নিয়ে পায়ের জাদুতে বিমোহিত করেন সবাইকে।

মেসি-রোনালদোর বাইরে নতুন প্রজন্মের ফুটবলারদের মধ্যে যাদের সবচেয়ে প্রতিভাবান ধরা হয়, তাদের মধ্যে অন্যতম ব্রাজিলের সুপারস্টার নেইমার জুনিয়র। ব্রাজিল জাতীয় দল কিংবা ইউরোপিয়ান ক্লাবগুলোর হয়ে নেইমারের সামর্থ্যের প্রমাণ মিলেছে বারবার।

একটি মজার বিষয় হলো, পর্তুগালের রোনালদো এবং ব্রাজিলের নেইমার- দুজনের জন্ম একই তারিখে। তবে ভিন্ন ভিন্ন সালে। ১৯৮৫ সালের ৫ ফেব্রুয়ারি পর্তুগালের মাদেইরাতে জন্মগ্রহণ করেছিলেন রোনালদো। তার ঠিক সাত বছর পর ব্রাজিলের সাও পাওলোতে জন্মগ্রহণ করেন নেইমার।

এছাড়াও রোনালদোর এক বছর আগে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসে জন্মগ্রহণ করেন দেশটির তারকা স্ট্রাইকার কার্লোস তেভেজ। তারা তিনজনই নিজ নিজ ক্ষেত্রে পেয়েছেন সাফল্যের ছোঁয়া।

 

 

 

 

নতুন দশকের প্রথম বছরে আজ (বুধবার) জীবনের ৩৫ বছর পূরণ করলেন বর্তমানে ইতালিয়ান ক্লাবে খেলা রোনালদো আর ফ্রেঞ্চ ক্লাবে প্যারিস সেইন্ট জার্মেইর তারকা নেইমারের এটি ২৮তম জন্মদিন। রোনালদো-নেইমারের সিনিয়র তেভেজের আজ ৩৬তম জন্মদিন।

প্রায় দেড় যুগ ধরে পেশাদার ফুটবল খেলা রোনালদো এখনও পর্যন্ত জাতীয় দলের হয়ে খেলেছেন ১৩৪ ম্যাচ। যেখানে তার গোলসংখ্যা ৯৯টি। এছাড়া স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে খেলা ৮৩৩ ম্যাচে ৬৩৩ বার জালের দেখা পেয়েছেন তিনি। অর্থাৎ সবমিলিয়ে এরই মধ্যে ৭২২ গোল করে ফেলেছেন তিনি।

অন্যদিকে নেইমার তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন ২০০৯ সালে, নিজ দেশের ক্লাব সান্তোসের হয়ে। এরপর বার্সেলোনায় ঘুরে তিনি বর্তমানে খেলছেন পিএসজিতে। ক্লাব ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৪৮৬ ম্যাচে ৩০৭ গোল রয়েছে তার। এছাড়া জাতীয় দলের হয়ে ১০১ ম্যাচ খেলে জালের দেখা পেয়েছেন ৬১ বার।

 

 

 

আর্জেন্টাইন তারকা ফুটবলার কার্লোস তেভেজ এখনও পর্যন্ত খেলেছেন অনেকগুলো ক্লাবে। নিজ দেশের ক্লাব বোকা জুনিয়র্সের হয়ে শুরু করেছিলেন ২০০১ সালে, ২০১৮তে পুনরায় খেলতে শুরু করেছেন এই দলের হয়েই। মাঝে ২০১৫-১৬ মৌসুমেও এক বছরের জন্য এসেছিলেন বোকা জুনিয়র্সে।

এর বাইরে তিনি খেলে এসেছেন করিন্থিয়াস, ওয়েস্ট হ্যাম, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস ও শিংহাই শানহুয়ার হয়ে। দীর্ঘ ক্লাব ক্যারিয়ারে ৬৭১ ম্যাচ খেলে ২৮৭টি গোল করেছেন এ তারকা ফরোয়ার্ড। এছাড়া জাতীয় দলের হয়ে ৭৬ ম্যাচে তার গোলসংখ্যা ১৩।

 

 

 

Development by: webnewsdesign.com