রুশ হামলায় বিদ্যুৎ-বিচ্ছিন্ন অন্ধকারে ডুবছে ইউক্রেন

বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২ | ১২:৪৬ অপরাহ্ণ

রুশ হামলায় বিদ্যুৎ-বিচ্ছিন্ন অন্ধকারে ডুবছে ইউক্রেন
apps

ইউক্রেনে হামলা বাড়িয়েছে রুশ বাহিনী। দেশটির বিদ্যুৎ অবকাঠামোতে হামলা চালাচ্ছে রাশিয়া। এর জেরে ইউক্রেনের বিভিন্ন অঞ্চল বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এ ছাড়া দেশজুড়ে কয়েক ঘণ্টার জন্য বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হয়েছে।

বৃহস্পতিবার সকাল ৭টার মধ্যে সবকিছু চার্জ দিয়ে রাখতে বলেছে ইউক্রেনের জাতীয় পরিষেবা কোম্পানি। খবর বিবিসির। প্রতিবেদনে বলা হয়েছে, গত ১০ অক্টোবর থেকে রুশ বাহিনী ইউক্রেনের বিদ্যুৎকেন্দ্রের ওপর হামলা বাড়িয়েছে। বুধবারও হামলা চালিয়েছে রুশ বাহিনী।

দেশটির গ্রিড অপারেটর ইউক্রেনেরগো বলছে, বৃহস্পতিবার দেশজুড়ে একই সময়ে ৪ ঘণ্টার বেশি সময় বিদ্যুৎ বিভ্রাট হতে পারে। এ নিয়ে ফোন, পাওয়ার ব্যাংক, টর্চ, ব্যাটারি চার্জ দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

এ ছাড়া ইউক্রেনের নাগরিকদের পানি মজুত করে রাখতে বলেছে। পাশাপাশি গরম মোজা ও কম্বল রাখতে বলেছে। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ হামলায় দেশটির ৩০ শতাংশ বিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানান।

ইউক্রেনের জাতীয় পরিষেবা জানিয়েছে, গত ১০ দিনে বিদ্যুৎ স্থাপনায় অনেক হামলা হয়েছে। আগামীকাল আমরা বিদ্যুৎ ব্যবস্থার নিয়ন্ত্রণ, সরবরাহ ও খরচের বিধিনিষেধ হিসাব করব। ফলে ইউক্রেনজুড়ে সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত হতে পারে।

Development by: webnewsdesign.com