রুশ সেনাদের মায়েদের সাথে বললেন পুতিন

শনিবার, ২৬ নভেম্বর ২০২২ | ১:২৬ অপরাহ্ণ

রুশ সেনাদের মায়েদের সাথে বললেন পুতিন
রুশ সেনাদের মায়েদের সাথে বললেন পুতিন
apps

এতে তিনি তাদের সান্ত্বনা দিয়ে বলেছেন, আপনাদের ব্যথা আমরা অনুভব করতে পারছি। যারা তাদের প্রিয় সন্ত্রানকে হারিয়েছেন- কোন কিছুর বিনিময়ে তাদের ক্ষতিপূরণ দেওয়া সম্ভব না। এই খবর বিবিসির। ইউক্রেনে পুতিনের অভিযান নিয়ে রাশিয়ায় ক্রমাগত তার বিরোধিতা বাড়ছে। সেনাদের মায়েদের কেউ কেউ প্রকাশ্যে অভিযোগ করেছেন, তাদের ছেলেদের সামান্য প্রশিক্ষণ দিয়েই যুদ্ধে পাঠিয়ে দেওয়া হয়েছে। তাদের পর্যাপ্ত অস্ত্র দেওয়া হয়নি। শীতকালে যুদ্ধ করার মতো পর্যাপ্ত গরম কাপড়ও দেওয়া হয়নি।

এমন অবস্থায় শুক্রবার কয়েকজন সেনার মায়ের সঙ্গে বৈঠক করেন পুতিন। মস্কোর কাছে রুশ প্রেসিডেন্টের রাষ্ট্রীয় বাসভবনে ওই বৈঠকটি অনুষ্ঠিত হয়। ভিডিও ফুটেজে এদিন পুতিনকে ১৭ জন মায়ের সঙ্গে বসে কথা বলতে দেখা গেছে। ওই মায়েদের কেউ কেউ শোকের প্রতীক হিসেবে মাথায় কালো রঙের ওড়না জড়িয়ে রেখেছিলেন।

উদ্বোধনী বক্তব্যে পুতিন বলেন, সন্তান হারানোর শূন্যতা কোনো কিছু দিয়েই পূরণ হওয়ার নয়। রুশ প্রেসিডেন্ট ওই সব মাকে উদ্দেশ করে বলেন, আপনাদের জানাতে চাই, ব্যক্তিগতভাবে আমি এবং দেশের সব নেতৃত্ব মিলে আমরা এ ব্যথা অনুভব করতে পারছি।

যুদ্ধে সন্তান হারানো এক মাকে উদ্দেশ করে তিনি বলেন, কিছু মানুষ ভদকা খেয়ে মারা যান এবং অগোচরে জীবন কাটিয়ে দেন, কিন্তু আপনার ছেলে সত্যিকারের জীবন কাটিয়েছে এবং লক্ষ্য অর্জন করেছে। বৈঠকটি শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর ক্রেমলিনের পক্ষ থেকে আলোচ্য বিষয়বস্তু প্রকাশ করা হয়েছে।

ওই নারীরা রাশিয়ার বিভিন্ন জায়গা থেকে এসেছিলেন। এর মধ্যে অন্তত একজন নারী ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়া অধিকৃত লুহানস্ক প্রজাতন্ত্র থেকে এসেছেন। চলতি বছরের শুরুর দিকে অঞ্চলটির স্বাধীনতা ঘোষণা করে মস্কো। মার্কিন জেনারেল মার্ক মিলির মতে, চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধে প্রায় এক লাখ রুশ সেনা এবং এক লাখ ইউক্রেনীয় সেনা হতাহত হয়েছেন।

Development by: webnewsdesign.com