রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় ইউরোপীয় ইউনিয়ন ‌‘নিজেদের ফুসফুসে গুলি করেছে-হাঙ্গেরির প্রধানমন্ত্রী

শুক্রবার, ১৫ জুলাই ২০২২ | ১০:১৫ অপরাহ্ণ

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় ইউরোপীয় ইউনিয়ন ‌‘নিজেদের ফুসফুসে গুলি করেছে-হাঙ্গেরির প্রধানমন্ত্রী
apps

রাশিয়ার উপর অকল্পনীয় অর্থনৈতিক নিষেধাজ্ঞার সাথে ইউরোপীয় ইউনিয়ন ‌‘নিজেদের ফুসফুসে গুলি করেছে’। এ থেকে পিছিয়ে না গেলে ইউরোপীয় অর্থনীতি ধ্বংসের ঝুঁকিতে রয়েছে বলে মন্তব্য করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান।তিনি আরও বলেছেন, রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়ন যেসব নিষেধাজ্ঞা দিয়েছে তা ছিল ভুল পদক্ষেপ এবং ইউরোপীয় ইউনিয়ন তার অবস্থান পরিবর্তন না করলে এই নিষেধাজ্ঞা ইউরোপের অর্থনীতিকে ধ্বংস করে দেবে।

শুক্রবার এক রেডিও সাক্ষাৎকারে এসব কথা বলেছেন তিনি।ভিক্টর অরবান আরো বলেন, ইউরোপীয় ইউনিয়নের নেতারা যখন তাদের ভুল হিসাব-নিকাশের কথা স্বীকার করবেন যে, তারা ভুল সিদ্ধান্তের ওপর ভিত্তি করে রাশিয়া বিষয়ক নীতি ঠিক করেছিলেন তখন ব্রাসেলসের জন্য সত্য মুহূর্ত আসবে।

রাশিয়া বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন যে নীতি অনুসরণ করছে তার কঠোর ও প্রকাশ্য সমালোচক হচ্ছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী।তিনি বলেন, যখনই ইউক্রেনকে সাহায্য করার প্রশ্ন আসলো তখনই ইউরোপীয় ইউনিয়নের নেতাদের কৌশল পরিবর্তন করা উচিত ছিল। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ব্যর্থ হয়েছে, রাশিয়ার অর্থনীতিকে অস্থিতিশীল করা যায়নি। নিষেধাজ্ঞা দিয়ে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান বন্ধ করা যায়নি বরং রাশিয়া ইউরোপের অর্থনীতিকে ব্যাপকভাবে অস্থিতিশীল ও ক্ষতিগ্রস্ত করেছে।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইউক্রেনকে সাহায্য করেনি বরং ইউরোপের অর্থনীতির জন্য ক্ষতি ডেকে এনেছে। অরবান সুস্পষ্ট করে বলেন, ইউরোপীয় ইউনিয়নের আরোপ করা নিষেধাজ্ঞাই ইউরোপের অর্থনীতিতে হত্যা করবে। আমরা এখন যা দেখছি তা আমাদের সহ্য ক্ষমতা ক্ষমতার বাইরে।হাঙ্গেরির প্রধানমন্ত্রী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, রাশিয়া বিরোধী নীতির কারণে ইউরোপে অর্থনৈতিক মন্দা অত্যাসন্ন।

সূত্র: রয়টার্স।

Development by: webnewsdesign.com