রামেকে করোনার টেস্ট বেড়েছে দ্বিগুণ

রবিবার, ০৪ এপ্রিল ২০২১ | ২:৫৯ অপরাহ্ণ

রামেকে করোনার টেস্ট বেড়েছে দ্বিগুণ
apps

কাল সোমবার থেকে লকডাউন। তার আগেই রামেকে দ্বিগুণ পরিমাণে বেড়েছে করোনার টেস্ট। এক সপ্তাহ আগেও রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) ভাইরোলজি আর্টিফিসিয়াল করোনা ল্যাবের ২টি পিসিআর মেশিনে ১০০ থেকে ১৫০টি নমুনা পরীক্ষা হত, সেখানে বর্তমানে হচ্ছে ২৫০ থেকে ৩০০টি নমুনা পরীক্ষা।

রবিবার (০৪ এপ্রিল) সকালে রামেকের ভাইরোলজি আর্টিফিসিয়াল করোনা ল্যাবের ইনচার্জ প্রভাষক ডা: শাহিন আক্তার রনি বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভাইরোলজি ল্যাবে ২টি পিসিআর মেশিন রয়েছে। ১৫-২০ দিন আগেও ২ ব্যাচে ১৮৮টি নমুনা ফলাফল দেওয়া হত। কিন্তু বর্তমানে ৪ ব্যাচে ৩৭৬টি পর্যন্ত নমুনা ফলাফল দেওয়া হচ্ছে।

যারা রাজশাহী সিটির স্থানীয় ও রামেকে ভর্তি হয়েছেন তারাই মূলত রামেকের ল্যাবে করোনা টেস্ট করতে পারছেন। অন্যথায় অন্যান্য উপজেলা ও জেলার বাসিন্দারা নিজ নিজ এলাকায় করোনার নমুনা সংগ্রহকারীর নিকট নমুনা প্রদান করবেন বলেও জানান তিনি।

নিজ নিজ জেলা ও উপজেলায় করোনার নমুনা ব্যবস্থাপনার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, সরকার কর্তৃক সিভিল সার্জনের মাধ্যমে যখন নির্দেশ প্রদান করা হলো- করোনা আক্রান্ত রোগী বা করোনা উপসর্গ যে ব্যক্তির মাঝে দেখা দেবে তিনিই শুধুমাত্র ওই এলাকায় নমুনা দেবেন। সেখান থেকে রামেকে আসবে নমুনা। প্রথমদিকে এই নিয়ম অনুসরণ করায় ভালোই চলছিলো। কিন্তু পরবর্তীতে দু’একজন ব্যক্তির নমুনা আসায় উপজেলার নমুনা সংগ্রহকারীরাও বিড়ম্বনার মধ্যে পড়ে গিয়েছিলেন। এক নমুনার ক্ষেত্রেও যে কাজ, দশ নমুনার জন্যও একই।

তিনি বলেন, অনেক সময় উপজেলার নমুনা সংগ্রহকারীরা ৫-৭ দিন পর নমুনা রামেকে নিয়ে আসতেন। এতে বিপদ দু’দিক থেকেই ছিল। প্রথমত নমুনাটি পরীক্ষার উপযোগিতা হারিয়ে ফেলত, দ্বিতীয়ত করোনার ফলাফল প্রার্থীরাও বিশ্বাস রাখতে পারতেন না। যার কারণে রামেকের ল্যাবে প্রচুর পরিমাণে বর্তমানে চাপ পড়ে গেছে, করোনার নমুনা টেস্ট বেড়েছে দ্বিগুণ।

দৈনিক বাংলাদেশ মিডিয়া/এসআরসি-০৪

Development by: webnewsdesign.com