রাজশাহীর পল্লী বিদ্যুতের গ্রাহকরা ‘ঘুষ’ ছাড়া সংযোগ পান না

শুক্রবার, ১১ সেপ্টেম্বর ২০২০ | ১১:১৪ পূর্বাহ্ণ

রাজশাহীর পল্লী বিদ্যুতের গ্রাহকরা ‘ঘুষ’ ছাড়া সংযোগ পান না
apps

দালালের দৌরাত্মে রাজশাহীর তানোরে পল্লী বিদ্যুতের গ্রাহকদের সংযোগ পেতে দিতে হচ্ছে বাড়তি টাকা। গ্রাহকদের অভিযোগ, এই টাকার ভাগ নিচ্ছেন পল্লী বিদ্যুতের ঊর্ধ্বতন কর্মকর্তারাও। অবশ্য এসব অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন পল্লী বিদ্যুৎ সমিতির দায়িত্বশীল কর্তারা।

বাসাবাড়িতে দ্রুত বিদ্যুৎ সংযোগ পাইয়ে দেয়ার নামে রাজশাহীর তানোর উপজেলার মাদারীপুর গ্রামের লিটন গ্রাহকদের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন। রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির কর্মচারী না হয়েও কতিপয় কর্মকর্তার যোগসাজসে তিনি তৈরি করেছেন একটি চক্র।

ফলে সরকার নির্ধারিত ফি জমা দিয়ে আবেদন করার পরও দিনের পর দিন ঘুরে বিদ্যুৎ সংযোগ পাচ্ছেন না অনেক গ্রাহক। এই সুযোগে তাদের জিম্মি করে অতিরিক্ত টাকা বাগিয়ে নিয়ে সংযোগ পাইয়ে দিচ্ছেন ইলেকট্রিশিয়ান লিটন। টাকা না দিলে নানা অজুহাতে নোটিশ ছাড়াই গ্রাহকদের সংযোগ বিচ্ছিন্ন করে দেন তিনি।

ভুক্তভোগীরা জানান, তানোর জোনাল অফিসের এজিএমের সঙ্গে সখ্যতা গড়ে বহুদিন ধরে এমন কাজ করছেন লিটন। ভুক্তভোগীদের অভিযোগ, অনেক টাকা দেয়ার পর তারা সংযোগ পান। পল্লীবিদ্যুতের এজিএমের সহযোগিতায় লিটন এসব করছে।

তবে অভিযোগ অস্বীকার করেছেন পল্লী বিদ্যুতের অভিযুক্ত কর্মকর্তা। অন্যদিকে এ নিয়ে প্রশ্ন করতেই পালিয়ে যান লিটন। তবে, মোবাইল ফোনে তার কাছে বিদ্যুতের সংযোগ পাওয়ার জন্য গ্রাহক সেজে যোগাযোগ করা হলে তিনি বলেন, মোট ২০ হাজার টাকা দিবেন। যেখানে যা লাগে আমি সব করে দিব। কিন্তু উত্তেজিত হওয়া যাবে না।

এদিকে, তানোর জোনাল পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী মহাব্যবস্থাপক সানোয়ার আলম জানান, এগুলো এখন থেকে পাঁচ ছয় মাস আগের ঘটনা। এখন বললে হবে। ও তো নিজে বাঁচার জন্য এসব আবোল তাবোল বলবেই।

এ ব্যাপারে মৌখিক বা লিখিত অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান রাজশাহী পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী মহাব্যবস্থাপক (প্রশাসন) মঞ্জুরুল আলম সোহাগ।

তিনি জানান, দুর্নীতি ও প্রতারণা বন্ধে মাইকিং করেও প্রচার করা হচ্ছে। লিখিত অথবা মৌখিক নামে-বেনামে অভিযোগ পেলেই তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

পল্লী বিদ্যুৎ সমিতির দেয়া তথ্য মতে, জেলায় তাদের প্রায় আড়াই লাখ গ্রাহক রয়েছে। বাসা বাড়িতে বিদ্যুৎ সংযোগ নিতে ফি লাগে মাত্র সাড়ে চারশো টাকা।

Development by: webnewsdesign.com