রাজশাহীর নেতাকর্মীরা অংশ গ্রহণ করবে না বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশে

বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ | ৫:২৭ অপরাহ্ণ

রাজশাহীর নেতাকর্মীরা অংশ গ্রহণ করবে না বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশে
রাজশাহীর নেতাকর্মীরা অংশ গ্রহণ করবে না বিএনপির ১০ ডিসেম্বরের সমাবেশে
apps

১০ ডিসেম্বর ঢাকার সমাবেশে বাইরের নেতারা অংশ নিবেন না বলে বিএনপির একাধিক সূত্র নিশ্চিত করেছে। ঢাকার বাইরের নেতাদের এ সমাবেশে যাওয়ার জন্য বলা হয়নি। বরং নিজ নিজ এলাকায় সতর্ক অবস্থানে থাকার জন্য নির্দেশনা দিয়েছেন বিএনপির কেন্দ্রীয় নেতারা। যার কারণে ১০ ডিসেম্বর নিয়ে নানা আলোচনা হলেও ঢাকা বিভাগের বাইরে থেকে নেতাকর্মীদের যেতে বারণ করাহয়েছে। আর সে কারণে ঢাকার বাইরে থেকে এখনো নেতাকর্মীরা ঢাকায় যাওয়ার কোনো প্রস্ততি নেননি। রাজশাহী বিএনপির দায়িত্বশীল একাধিক নেতার সঙ্গেকথা বলে এমনটিই নিশ্চিত হওয়া গেছে।

বিএনপির চেয়ার পার্সনের উপদেষ্টা ও রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেন, ‘১০ ডিসেম্বরের ঢাকা বিভাগীয় সমাবেশ নিয়ে এখনোই আমরা কিছু বলতে চাই না। সময় হলেই দেখা যাবে কি করা যায়। কেন্দ্র কি সিদ্ধান্ত দেয়, তার ওপরে নির্ভর করছে।’

এদিকে, রাজশাহী বিএনপির একজন দায়িত্বশীল নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বিএনপির এ কর্মসূচিটি হচ্ছে বিভাগ পর্যায়ে। ১০ ডিসেম্বরের এ সমাবেশটি হবে ঢাকা বিভাগ নিয়ে। সেখানে ঢাকা বিভাগের নেতাকর্মীদের শুধু অংশ নিতে বলা হয়েছে। আমাদের এ সমাবেশে অংশ নিতে কোনো নির্দেশনা আসেনি। বরং নিজ নিজ এলাকায় থেকে নেতাকর্মীদের পাশে থেকে আমাদের সতর্ক থাকতে বলা হয়েছে।’

ওই নেতা আরও বলেন, ‘কেন্দ্রীয় নির্দেশনা না থাকায় আমরা রাজশাহী থেকে ঢাকায় এখন পর্যন্ত কেউ যায়নি। রাজশাহী থেকেই পরিস্থিতি পর্যবেক্ষণ করছি আমরা।’ ওই নেতা আরও দাবি করেন, রাজশাহী থেকে কোনো নেতাকর্মী ঢাকায় না গেলেও প্রশাসনের লোকজন নেতাদের বাড়ি বাড়ি গিয়ে নানাভাবে তথ্য নেওয়ার চেষ্টা করছে। গ্রেপ্তারের হুমকি দিচ্ছে। গত ৩ ডিসেম্বর রাজশাহীর সমাবেশকে ঘিরে বিভাগের বিভিন্ন থানায় অন্তত ৭০টি মামলা করা হয়েছে। সেসব মামলায় গ্রেপ্তারের হুমকি দেওয়া হচ্ছে। কাউকে কাউকে গ্রেপ্তার ও করা হচ্ছে।

এদিকে রাজশাহী বিএনপির একাধিক সূত্র নিশ্চিত করেছে, ১০ ডিসেম্বরের সমাবেশে ঢাকায় যোগ দিতে গতকাল পর্যন্ত রাজশাহী বিভাগের কোনো নেতা যাননি। তারা নিজ নিজ এলাকায় অবস্থান করছেন। কেন্দ্রীয় শীর্ষ নেতারাই কেবল ঢাকার সমাবেশে যোগ দিবেন। আর ঢাকা বিভাগের নেতাকর্মী ও সমর্থকরা সে সমাবেশে থাকবেন। যার ফলে ঢাকার বাইরের বিভাগগুলোর যেসব নেতা কেবল দলের অন্যতম পদগুলোতে অবস্থান করছেন, তারাই কেবল সমাবেশে যোগ দিবেন। স্থানীয় নেতাকর্মীরা এ সমাবেশে যোগ দিবেন না।

প্রসঙ্গত, বিএনপির সর্বশেষ বিভাগীয় সমাবেশ অনুষ্ঠিত হয় রাজশাহীতে। এ সমাবেশকে ঘিরে ব্যাপক নজরদারি বৃদ্ধি করে পুলিশ। সমাবেশের আগে প্রেপ্তারও করা হয় বিএনপির নেতাকর্মীদের। তবে সমাবেশ শেষে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যায়। গ্রেপ্তারকৃতরা উচ্চ আদালত থেকে জামিনে মুক্ত হন।

Development by: webnewsdesign.com