রাজশাহীতে নিপাহ ভাইরাসে নারীর মৃত্যু, খেজুরের রস পানে সতর্কতা

শনিবার, ১৪ জানুয়ারি ২০২৩ | ২:২১ অপরাহ্ণ

রাজশাহীতে নিপাহ ভাইরাসে নারীর মৃত্যু, খেজুরের রস পানে সতর্কতা
রাজশাহীতে নিপাহ ভাইরাসে নারীর মৃত্যু, খেজুরের রস পানে সতর্কতা
apps

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে নিপাহ ভাইরাসে এক নারীর মৃত্যু হয়েছে। মৃত্যুর এ ঘটনার পর নড়েচড়ে বসেছে আইইডিসিআর। খেজুরের কাঁচা রস পান করা নিয়ে এখন সর্বাত্মক সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। খেজুরের কাঁচা রস পান না করার পরামর্শ দিচ্ছেন তারা।

জাতীয় রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, দেশে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। তিনি রাজশাহী জেলার বাসিন্দা। চলতি বছরের প্রথম ১০ দিনের মধ্যে এই ভাইরাসের আক্রান্ত হয়ে মারা যান তিনি। ওই নারী রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মাটিকাটার ইউনিয়নের বাসিন্দা ছিলেন।

রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, ওই নারী নিপাহ ভাইরাসে আক্রান্ত ছিলেন কি না তা চিকিৎসার শুরুর প্রথম দিকে বোঝা যায়নি। লক্ষণ প্রকাশ পাওয়ার পর চিকিৎসকরা ওই রোগীর নমুনা সংগ্রহ করে ঢাকার আইইডিসিআরে পাঠায়। সেই রির্পোট আসতেও ৭ দিন সময় লেগে যায়। আর রোগ শনাক্ত হওয়ার পরপরই তার মৃত্যু হয়। সুনির্দিষ্টভাবে এখনও নিপাহ ভাইরাস প্রতিরোধে কোনো ভ্যাকসিন বা ওষুধের আবিষ্কার হয়নি।

রামেক হাসপাতাল পরিচালক বলেন, আইইডিসিআরের একটি টিম রাজশাহীতে কাজ করছে। ওই রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের গবেষকদের বরাত দিয়ে রামেক হাসপাতালের পরিচালক বলেন, খেজুরের রস ফুটিয়ে গরম করার পর তা পান করা নিরাপদ। এছাড়া খেজুরের রস থেকে তৈরি করা গুড়ও নিরাপদ। কিন্তু কাঁচা রস খুবই ঝুঁকিপূর্ণ। আর গাছিকে বা খেজুরের রস সংগ্রহকারীকে কাজ শেষে অবশ্যই সাবান দিয়ে ভালো করে হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Development by: webnewsdesign.com