রাজশাহীতে গণপ্রকৌশল ও আইডিইবি’র সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি

শনিবার, ২১ নভেম্বর ২০২০ | ৫:২৬ অপরাহ্ণ

রাজশাহীতে গণপ্রকৌশল ও আইডিইবি’র সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি
apps

গণপ্রকৌশল ও ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্সের (আইডিইবি) সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রাজশাহীতে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২১ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় প্রধান অতিথি থেকে এসব কর্মসূচির উদ্বোধন করেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

র‌্যালি শেষে আইডিইবি’র আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা (ডিআরআরও) ও আইডিইবি’র রাজশাহী শাখার সভাপতি প্রকৌশলী মো আমিনুল হক। বিশেষ অতিথি ছিলেন আইডিইবি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসভাপতি প্রকৌশলী কবির উদ্দিন। এ অনুষ্ঠানের মাধ্যমে গবেষক ড মো তসিকুল ইসলাম রাজাকে সম্মননা প্রদান করা হয়।

অতিথি ছিলেন রাজশাহী সিটি করপোরেশনের কাউন্সিলর আয়েশা বেগম, নাদিরা বেগম ও নজরুল ইসলাম, প্রকৌশলী আব্দুর গফুর, প্রকৌশলী তাজুল ইসলাম, প্রকৌশলী নওশের আলী, বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী সাজ্জাদুর রহমান প্রমুখ।

গণপ্রকৌশল ও আইডিইবি’র এবারের প্রতিপাদ্য ছিল ‘নীল অর্থনীতি এনে দেবে সমৃদ্ধি’। এ প্রতিপাদ্যের বিষয় হচ্ছে, দেশের স্থল ভূমির গর্ভে থেকে সোনা, রূপা, তামা, অ্যালুমিনিয়াম, কয়লা ও গ্যাসসহ বিভিন্ন ধরণের খনিজ উত্তোলন হচ্ছে। এসব খনিজ দেশের উন্নয়নে কাজে লাগছে। আমাদের দেশের মূল স্থল ভূমির প্রায় সমান আয়তনের সমুদ্রও পাওয়া গেছে। সমুদ্রের তলদেশেও অনেক ধরণের খনিজ থাকার সম্ভাবনা দেখা দিয়েছে। এসব খনিজ সুনিয়ন্ত্রতভাবে উত্তোলন করে সঠিক ব্যবহারে দেশের উন্নয়ন সমৃদ্ধিতে আরো এগিয়ে যাওয়ার প্রত্যাশা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দক্ষতানির্ভর কারিগরি শিক্ষাই কেবল পারে দেশকে দারিদ্র্যের দুষ্টচক্র থেকে মুক্ত করে সরকারের নির্ধারিত সময়ে মধ্যম ও উচ্চ আয়ের দেশে রূপান্তর করতে। দেশকে উন্নয়নের দিকে এগিয়ে নিতে কারিগরি শিক্ষার বিকল্প নাই এবং অর্থনীতির চাকা সচল রাখতে একজন ইঞ্জিনিয়ারের ভূমিকা অপরসীম। উন্নত ও উন্নয়নশীল দেশের দিকে তাকালে দেখা যায়, বিশ্বের যে সব দেশ কারিগরি শিক্ষাকে বেশি গুরুত্ব দিয়েছে সেই সব দেশ তত বেশি অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়েছে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আইডিইবি’র রাজশাহী শাখার সহসভাপতি মেরাজুল ইসলাম ও মো কামরুজ্জামান, সাধারণ সম্পাদক প্রকৌশলী মো হোসেন শাহীদ সোহরাওয়ান্দী, যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী সৈয়দ সাঈদ আহম্মদ সানি, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান, অর্থ সম্পাদক প্রকৌশলী আবু বাশির, দপ্তর সম্পাদক মইনুল হক প্রমুখ।

উল্লেখ্য, কর্মসূচির মধ্যে রয়েছে আগামী ৮ নভেম্বর সকাল ১০টায় জেলা কমিটির উদ্যোগে গণপ্রকৌশল দিবসের র‌্যালি, অলোচনা সভা ও স্বাস্থ্য নিরাপত্তায় জনগণের মাঝে মাস্ক বিতরণ, ২০ নভেম্বর থেকে ডিসেম্বর শেষ পর্যন্ত জেলা শাখাসমূহে দিবসের প্রতিপাদ্যের আলোচনা ও সেমিনার। ডিসেম্বর ২০২০ থেকে জানুয়ারী ২০২১ পর্যন্ত দেশব্যাপি দুঃদের মাঝে শীতবস্ত্র বিতরণ, ১ জানুয়ারী ২০২১ কেন্দ্রীয় ও জেলা পর্যায়ে নবীন -প্রবীণ ও পারিবারিক সম্মিলন ও ইংরেজী বর্ষবরণ অনুষ্ঠান।

এছাড়াও ২০২০ থেকে ২০২১ নভেম্বর পর্যন্ত মুজিববর্ষ, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও আইডিইবি’র প্রতিষ্ঠা দিবসের কর্মসূচির আওতায় দেশের প্রান্তিক পর্যায়ের ৫০ জন গৃহহীনদের গৃহ নির্মাণ ও হস্তান্তরসহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

Development by: webnewsdesign.com