রাজধানীর কারওয়ান বাজার স্থানান্তর হচ্ছে যেখানে

রবিবার, ০৮ জানুয়ারি ২০২৩ | ৪:৩১ অপরাহ্ণ

রাজধানীর কারওয়ান বাজার স্থানান্তর হচ্ছে যেখানে
রাজধানীর কারওয়ান বাজার স্থানান্তর হচ্ছে যেখানে
apps

রাজধানীর কারওয়ান বাজারের কাঁচাবাজারসহ অন্যান্য দোকানগুলো সরিয়ে অন্যত্র স্থানান্তরের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) থেকে একটি কমিটি করা হয়েছে। রোববার (৮ ডিসেম্বর) ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে, গত বুধবার ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক স্বাক্ষরিত এক অফিস আদেশে কারওয়ান বাজারের কাঁচাবাজার স্থানান্তরের জন্য সাত সদস্যের কমিটি গঠন করা হয়।

ডিএনসিসির দ্বিতীয় পরিষদের ১৮তম করপোরেশন সভার সিদ্ধান্ত মোতাবেক কারওয়ান বাজার স্থানান্তরের জন্য এই কমিটি গঠন করা হয়। এই কমিটি মূলত কারওয়ান বাজার স্থানান্তর করতে সার্বিক বিষয়গুলো পরিচালনা করবে। কমিটিতে ডিএনসিসির ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শামীম হাসানকে সভাপতি করা হয়েছে। সদস্যসচিব করা হয়েছে ডিএনসিসির অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মোতাকাব্বীর আহমেদকে এবং ১০ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরকে সহ-সভাপতি করা হয়েছে। এ ছাড়া কমিটির বাকি সদস্যরা হলেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (টিইসি), প্রধান রাজস্ব কর্মকর্তা এবং ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট।

কারওয়ান বাজারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের চারটি মার্কেট রয়েছে। মার্কেটগুলো হচ্ছে কিচেন মার্কেট, ১ নম্বর ভবন মার্কেট, ২ নম্বর ভবন মার্কেট ও কাঁচামালের আড়ত মার্কেট। মার্কেটগুলোতে প্রায় দেড় হাজারের বেশি দোকান রয়েছে।

ডিএনসিসির অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপসচিব) মোতাকাব্বীর আহমেদ বলেন, স্থানান্তর প্রক্রিয়ার কাজ সহজ করার জন্য কমিটি করে দেওয়া হয়েছে। কোন ব্যবসায়ী কোন জায়গায় স্থানান্তর করা হবে, তার তালিকা করা হচ্ছে। ফাইনালি জাতীয় নির্বাচনের আগে কারওয়ান বাজারের কাঁচাবাজার স্থানান্তর করা হবে। কারওয়ান বাজারের ৯ শতাধিক দোকান চলে যাবে যাত্রাবাড়ীর ধলপুরে। বাকি দোকানগুলো কিছু আমিনবাজার ও গাবতলীতে নেওয়া হবে।

প্রসঙ্গত, এর আগে ২০১৯ সালের ১৪ জানুয়ারি ডিএনসিসির এক সভায় কারওয়ান বাজারের মার্কেটগুলো পরিত্যক্ত ঘোষণা করে স্থানান্তরের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। পরে অদৃশ্য কারণে সেটা বাস্তবায়িত হয়নি।

Development by: webnewsdesign.com