রাজধানীতে ফুটবল মাঠের চরম সংকট

মঙ্গলবার, ২৩ আগস্ট ২০২২ | ১২:১৫ অপরাহ্ণ

রাজধানীতে ফুটবল মাঠের চরম সংকট
apps

রাজধানীতে ফুটবল মাঠের সংকটের চরম মূল্য দিতে হচ্ছে আরও একবার। বিসিএলের ক্লাবগুলোর অংশগ্রহণে আগামী মাসে শুরু হবে অনূর্ধ্ব-১৬ ফুটবল টুর্নামেন্ট, যা হতে যাচ্ছে বাফুফের ঝুঁকিপূর্ণ অ্যাস্ট্রোটার্ফ মাঠ। নানা খানাখন্দ আর চারদিকে নালায় ভরপুর এই মাঠে খেলা হলে ইনজুরিতে ক্যারিয়ার শেষ হয়ে যেতে পারে ষোলো না পেরোনো এই ফুটবলারদের, বলে মনে করেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি। বিকল্প মাঠ না থাকায় এই মাঠেই আয়োজন বলছেন বাফুফের সাধারণ সম্পাদক।

বাফুফে ভবনের পাশে বহুল পরিচিত অ্যাস্ট্রোটার্ফ মাঠ। ২০১২ সালে তৎকালীন ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটার নতুন করে সংস্কারকৃত মাঠটি উদ্বোধন করেন, যা বিভিন্ন ক্লাবের প্রাকটিস ভেন্যু হিসেবেই ব্যবহার হয়ে আসছে।সংস্কারের ১০ বছর পর পরিবর্তিত হয়েছে মাঠের চিত্র। এ মাঠেই কিনা আগামী মাসে আয়োজিত হতে যাচ্ছে বিসিএলের ক্লাবগুলোর অংশগ্রহণে অনূর্ধ্ব-১৬ ফুটবল টুর্নামেন্ট। সবুজ অ্যাস্ট্রোটার্ফের বুকজুড়ে এখন এমনই খানাখন্দে ভরপুর। মাঠের চারপাশে নালা। যেখানে খেলতে গিয়ে পা পড়লে অঙ্কুরেই বিনষ্ট হতে পারে তরুণদের ক্যারিয়ার। আকৃতিতে ছোট হওয়ায় কর্নারও করা যায় না ঠিক মত। মানদণ্ড অনুযায়ী ফুটবল মাঠের যে আকৃতি থাকা দরকার, তাও নেই এই মাঠের।

মাঠ নিয়ে সন্তুষ্ট নয় খেলোয়াড়রাও। এক কিশোর ফুটবলারের জবানিতে শোনা যাক, ‘পড়ে গেলেও যে কোনো জায়গার চামড়া ছিলে যাচ্ছে, কেটে যাচ্ছে। এখানে দৌড়াতে অসুবিধা হচ্ছে। মাঠ মোটেই ভালো না। পা গরম হয়ে যাচ্ছে। অনেক সমস্যা হচ্ছে।’আরেক কিশোর জানালেন, যখন-তখন ড্রেনে পড়ে বড়সড় ইনজুরিতে পড়ার আশঙ্কার কথা, ‘অনেক খানাখন্দ। চারদিকে ড্রেন। এখানে পিছলে পড়ে অনেকেই ব্যথা পেতে পারে। মাঠে খেললেও পায়ে ফোস্কা পড়ে যায়। মাঠও অনেক দেবে গেছে।’ফিফা ও এফসির নিয়ম নেমে পেশাদার ক্লাবগুলোকে বয়সভিত্তিক টুর্নামেন্ট খেলার নিয়ম বেঁধে দিয়েছে বাফুফে। বিপিএলের ক্লাবগুলোকে নিয়ে কমলাপুর টার্ফে বসবে অনূর্ধ্ব-১৮ টুর্নামেন্ট।

আর বিসিএলের ক্লাবগুলো অ্যাস্ট্রোটার্ফে খেলবে অ-১৬ টুর্নামেন্ট। তবে এমন ঝুঁকিপূর্ণ মাঠে পেশাদার ম্যাচ আয়োজনের কট্টর সমালোচনা করলেন স্বয়ং বাফুফের টেকনিক্যাল ও স্ট্রাটেজিক ডিরেক্টর পল স্মলি।স্মলি বলেন, ‘এই মাঠ মোটেও খেলার উপযুক্ত নয়। এবং এটার চারপাশ বেশ বিপজ্জনক। আমার পরামর্শ থাকবে বিকল্প কোনো ভেন্যু অবশ্যই খুঁজে বের করতে হবে আমাদের। তবে দুর্ভাগ্যজনকভাবে সময়টা প্রতিকূল।’এতে রাজধানীতে ফুটবল মাঠের সংকট নতুন করে আবারও সামনে এল। বাফুফেরও করার নেই কিছু। আপাতত পল্টনের আউটার স্টেডিয়ামের মাঠটি পাবার চেষ্টা করছে।

তবে সেটি পাওয়া নিয়েও রয়েছে শঙ্কা। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ বলেন, ‘আমাদের হাতে আর কোনো অপশন নেই। এখন পর্যন্ত মনে হচ্ছে বাফুফে ভবনসংলগ্ন মাঠেই আমাদের করতে হবে। তবে এরপরেও যদি আমরা কিছুটা পরিবর্তন করতে পারি বা পল্টন মাঠের সঙ্গে সমন্বয় করে খেলা আয়োজন করা যায় , বাফুফে অবশ্যই সেটা করবে।’গত মৌসুমে ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপ কমলাপুর স্টেডিয়ামে হওয়ায় ইনজুরিতে পড়ে জাতীয় দলের একাধিক ফুটবলার। বাফুফের অ্যাস্ট্রোটার্ফে ফুটবল ম্যাচ আয়োজন করলে, পুনরাবৃত্তি হতে পারে একই ঘটনার।

Development by: webnewsdesign.com